উনিশ বছরের ধারাবাহিকতা ভেঙে আজ থেকে পৌষ মেলা বাংলা একাডেমি চত্বরে
উনিশ বছরের ধারাবাহিকতা ভেঙে আজ থেকে পৌষ মেলা বাংলা একাডেমি চত্বরে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-০৩ ২৩:৫৮:০৯
প্রিন্টঅ-অ+


উনিশ বছরের ধারাবাহিকতা ভেঙে এবার রমনার বটমূল থেকে মেলা চলে এসেছে বাংলা একাডেমি চত্বরে। সেখানে আজ শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে তিন দিনের পৌষ মেলা।

মঙ্গলবার সকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে মেলার নানা প্রস্তুতির কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, পৌষ মেলা উদ্‌যাপন পরিষদের সভাপতি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়, সহসভাপতি নাট্যব্যক্তিত্ব ঝুনা চৌধুরী।

গোলাম ‍কুদ্দুছ বলেন, ‘বাঙালির আত্মপরিচয়ের মূল ঠিকানা সম্পর্কে জানে না অনেক তরুণ। তারা ভুলতে বসেছে শিকড়ের কথা। দেশেও সংস্কৃতিচর্চাও ক্রমশ ম্রিয়মাণ হয়ে পড়ছে। আমরা এ মেলার মাধ্যমে সংস্কৃতিচর্চাকে জাগিয়ে তুলতে চাই।’ সারা দেশে যখন সাম্প্রদায়িক চেতনা বিস্তৃত হয়েছে, তখন এ মেলাটি লোকজ সংস্কৃতিকে নতুন করে তরুণদের চেনাবে বলে মন্তব্য করেন বাংলা একাডেমির মহাপরিচালক।

সংবাদ সম্মেলনে তাঁরা বলেন, বরাবরের মতো মেলায় দেশজ পণ্যের সমাহার আর লোকজ সংস্কৃতিকে উপস্থাপন করা হবে। গ্রামীণ জীবনের নানা অনুষঙ্গ তুলে ধরে নাগরিক পটভূমিতে মূর্ত করা হবে আবহমান গ্রামবাংলার ঐতিহ্যকে।

শুক্রবার সকাল আটটায় বাংলা একাডেমির নজরুল চত্বরে মেলার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। মেলায় দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের পাশাপাশি থাকছে পিঠা-পুলির স্টল। বিচিত্র সাজের, বাহারি গন্ধের পিঠা-পুলি, নলেন গুড় আর খেজুর রসের শিরনি-পায়েস রাঁধতে গ্রামবাংলা থেকে উঠে আসবেন কারিগরেরা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর