আরও উন্নত হচ্ছে গুগল ট্রান্সলেটর অ্যাপ
আরও উন্নত হচ্ছে গুগল ট্রান্সলেটর অ্যাপ
স্টাফ রিপোর্টার
২০১৭-০১-০৩ ১৩:৫৯:১৮
প্রিন্টঅ-অ+


দরকারি অ্যাপ হিসেবে গুগল ট্রান্সলেটের তুলনা হয় না। এক ভাষা থেকে আরেক ভাষায় রূপান্তরে গুগল ট্রান্সলেটরের সাহায্য নেওয়া যায়। কিন্তু গুগলের এই অ্যাপ এখনো শুধু এক শব্দ থেকে আরেক শব্দে রূপান্তর করতে পারে। এই অ্যাপকে আরও উন্নত করছে গুগল।

এতে এখন থেকে পুরো বাক্য শুদ্ধ অনুবাদ করতে পারবে গুগল ট্রান্সলেট। গুগলের এক ব্লগ পোস্টে বলা হয়, বড় অনুবাদও প্রাসঙ্গিক করবে গুগল। মানুষ যেভাবে ব্যাকরণ ব্যবহার করে কথা বলে, সেভাবে গুছিয়ে বাক্য গঠন করবে অ্যাপটি। এতে ব্যবহৃত হবে নিউরাল মেশিন ট্রান্সলেশন। নিউরাল মেশিন পদ্ধতি হচ্ছে মানুষের ভাষা কম্পিউটারকে শেখানোর পদ্ধতি। গত বছরের সেপ্টেম্বরে গুগল এ-সংক্রান্ত গবেষণার কথা জানায়। গত বছরের নভেম্বর থেকে পদ্ধতিটি গুগল ট্রান্সলেটরে যুক্ত করা হয়েছে। ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, স্প্যানিশ ও চায়নিজ ভাষা রূপান্তরে এ পদ্ধতি ব্যবহৃত হচ্ছে। অন্যান্য ভাষার ক্ষেত্রেও এর প্রয়োগ হবে। তথ্যসূত্র: টাইম অনলাইন

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর