কর ফাঁকিবাজদের ধরিয়ে দেবে স্যাটেলাইট
কর ফাঁকিবাজদের ধরিয়ে দেবে স্যাটেলাইট
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-৩০ ১২:৪৯:০৩
প্রিন্টঅ-অ+


কর ফাঁকিবাজদের ধরতে প্রশাসন কত কিছুই না করে। তারপরেও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অনেকে কর দেয় না। তাই এবার এই সব ফাঁকিবাজদের ধরতে স্যাটেলাইটের সাহায্য নেয়া হচ্ছে।

সম্প্রতি ভারতের বেঙ্গালুর কর অধিদফতর এ বিষয়ে স্যাটেলাইট ইসরোর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। এর মাধ্যমে কর খেলাপিদের খুঁজে বার করা সম্ভব হবে। এমনকি চাইলে যেকোনো সময় নিজের করের খতিয়ান দেখে নেয়া যাবে।
এ ছাড়াও বেঙ্গালুরু কর অধিদফতর অনলাইনে আরো দুটি সেবা চালু করছে। প্রথমটি রাস্তা কাটার অনুমতি এবং দ্বিতীয়টি দাহ করার জন্য শ্মশানে আবেদন করা।

এটি যেভাবে কাজ করে, প্রথমে কর অধিদফতরে ওয়েবসাইটে লগ ইন করতে হবে। সেখানে গিয়ে জেপটিস এ নিজের নাম অন্তর্ভুক্ত করতে হবে। এরপর সিটিজেনস সার্ভিস ট্যাবের মধ্যে জিও স্প্যাটিয়াল এনেবেল্ড প্রপার্টি ট্যাক্স ইনফর্মেশনে গিয়ে জেপটিস নামে একটি অপশন দেখা যাবে। তার সঙ্গে বাড়ির ঠিকানা এবং PID নম্বর এন্টার করতে হবে।

যদি প্রত্যেক বছর নিয়ম করে কর জমা দেয়া থাকে তাহলে আপনার প্রপার্টির রঙ সবুজ হবে। আর যদি গাঢ় গোলাপি হয় তাহলে বুঝতে হবে সেই ব্যক্তি দীর্ঘ দিন কর জমা দেননি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর