দুই ওষুধের মিশেল ঠেকাবে ক্যানসার
দুই ওষুধের মিশেল ঠেকাবে ক্যানসার
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-৩০ ১২:৪৮:০৫
প্রিন্টঅ-অ+


ঘাতক ব্যাধি ক্যানসার। বলা হয়, এই রোগের ওষুধ এখনো আবিষ্কার হয়নি। কিন্তু দুটি ওষুধ মিলিয়ে এই রোগের নিরাময় হবে বলে দাবি বিজ্ঞানীদের। সেগুলো হচ্ছে, ডায়াবেটিসের ওষুধ মেটফর্মিন এবং হাইপারটেনশনের ওষুধ সাইরোসিঙ্গোপিন।

সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব বাসেলের এক দল বিজ্ঞানী গবেষণায় দেখেছেন, ওই দুই ওষুধের যোগফলে ক্যানসার কোষের বৃদ্ধি আটকাচ্ছে। লিউকেমিয়ার রোগীদের রক্তের নমুনার উপরে প্রয়োগের পাশাপাশি গবেষণাগারে ব্যবহৃত লিভার ক্যানসারে আক্রান্ত ইঁদুরের উপরে ওই ড্রাগ প্রয়োগ করে সুফল মিলেছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই ওষুধ দেহে ইনসুলিন-প্রতিরোধ ক্ষমতা কমায়। কারণ ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা থাকলে স্তন, ইউটেরাইন, কোলো-রেকটাল এবং থাইরয়েড ক্যানসারের প্রবণতা বাড়ে। তাই মেটাফর্মিন খেয়ে যারা ওই প্রতিরোধ ক্ষমতাকে আটকে দেন, স্বাভাবিকভাবে তাদের ক্যানসারের প্রবণতা খানিকটা কম থাকে। তবে সাইরোসিঙ্গাপিনের ক্যানসার প্রতিরোধী বৈশিষ্ট্য সম্পর্কে চিকিৎসকরা এখনো তেমন জানেন না।

গবেষণাপত্রটি আন্তর্জাতিক সায়েন্স জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ প্রকাশিত হয়েছে। তবে এই বিষয়টি এখনো গবেষণার পর্যায়ে রয়েছে। যদি এটি কার্যকরী হয়, তাহলে ক্যানসার রোগীদের জন্য সুসংবাদ বটে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর