ভারতীয় অ্যালবামে কাঙ্গালিনী, শফি মন্ডল, আনুশেহ ও সুমি
ভারতীয় অ্যালবামে কাঙ্গালিনী, শফি মন্ডল, আনুশেহ ও সুমি
২০১৫-১১-০১ ০৯:৩৮:১০
প্রিন্টঅ-অ+


ভারতের প্রখ্যাত তবলাশিল্পী তন্ময় বোসের আয়োজনে কয়েক বছর আগে প্রকাশিত হয় “বাউল ‘অ্যান’ বিয়ন্ড” নামের একটি অ্যালবাম। এতে ভারতের বিভিন্ন শিল্পীর পাশাপাশি গান করেছিলেন আনুশেহ আনাদিল। এবার তন্ময়ের ভাবনা ও নির্দেশনায় বের হলো “বাউল ‘অ্যান’ বিয়ন্ড-২”।

এবারের অ্যালবামেও আছে আনুশেহর গান। তিনি গেয়েছেন ‘জাত গেলো’। শুধু তিনি নন, বাংলাদেশ থেকে এবার স্থান পেয়েছে আরও তিনজনের গান। তাদের মধ্যে কাঙ্গালিনী সুফিয়া ‘মদীনা রাসূল নামে’, শফি মন্ডল ‘রাত পোহালে’ এবং লালন ব্যান্ডের সুমি গেয়েছেন ‘অতল রূপে সে’।

“বাউল ‘অ্যান’ বিয়ন্ড-২” অ্যালবামে গান রয়েছে মোট আটটি। ভারতীয়দের মধ্যে গেয়েছেন জাভেদ আলি, পার্বতী দাস বাউল, কার্তিক দাস বাউল ও ছোটে গুলাম। সব গানের সংগীতায়োজন করেছেন প্রত্যুষ ব্যানার্জি।

তন্ময় বোস তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘এটা আমার স্বপ্নের কাজ। এখানে আমার প্রিয় আটজন শিল্পীর গান রয়েছে। বাংলা কাওয়ালি আর লালন সাঁইজির গানকে প্রাধান্য দেওয়া হয়েছে এখানে। পাইরেসি এড়িয়ে প্রত্যেক শ্রোতা একটি করে কপি কিনে গানগুলো শুনলে খুব ভালো লাগবে।’

গেলো দুর্গাপূজা ও ভারতীয় অডিও প্রযোজনা প্রতিষ্ঠান আশা অডিওর ২০ বছর পূর্তি উপলক্ষে বাজারে এসেছে “বাউল ‘অ্যান’ বিয়ন্ড-২”।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর