টেকসই উন্নয়নে বিজ্ঞানকে কাজে লাগাচ্ছে সরকার
টেকসই উন্নয়নে বিজ্ঞানকে কাজে লাগাচ্ছে সরকার
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-২৯ ০১:০২:৫৩
প্রিন্টঅ-অ+


দেশের টেকসই উন্নয়নে সরকার বিজ্ঞানকে কাজে লাগাচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টারে (ব্যান্সডক) বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রসারে ব্যান্সডকের তথ্যসেবা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সাধারণ মানুষের কল্যাণে বিজ্ঞান গবেষণাকে উদ্বুদ্ধ করা হচ্ছে। অন্যান্য বিজ্ঞান ও গবেষণা প্রতিষ্ঠানের মতো ব্যান্সডককেও আধুনিক ও যুগোপযোগী করা হচ্ছে। অনলাইন ডাটাবেইজ স্থাপনসহ বিজ্ঞানের সব বিষয়ের গবেষণা তথ্যের সমন্বয়ে ব্যান্সডককে আরো সমৃদ্ধ করা হবে। যাতে এটি বিজ্ঞানী ও গবেষকদের গবেষণাসহ অন্যান্য বিষয়ে আধুনিক, হালনাগাদ এবং দ্রুত তথ্যসেবা প্রদান করতে পারে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রসারে ব্যান্সডক বিজ্ঞানী, গবেষক ও সংশ্লিষ্টদের হালনাগাদ তথ্যসেবা প্রদান করে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী অনলাইন ডাটাবেইজ স্থাপন করে বিজ্ঞানের সব বিষয়ের ওপর দেশ-বিদেশের গবেষণা সম্পর্কিত তথ্যসেবা প্রদান করতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. তারিকুল হাসান। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল হক খানের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন ব্যান্সডকের মহাপরিচালক জেসমীন আক্তার, বুয়েটের তড়িৎ প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মে. জিয়াউর রহমান খান, ব্যান্সডকের সিনিয়র রিপ্রোগ্রাফিক অফিসার মো. মনিরুজ্জামান প্রমুখ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর