মুসলিম নারীকে প্রধানমন্ত্রী মনোনয়নে অস্বীকৃতি রোমানিয়ার প্রেসিডেন্টের
মুসলিম নারীকে প্রধানমন্ত্রী মনোনয়নে অস্বীকৃতি রোমানিয়ার প্রেসিডেন্টের
স্টাফ রিপোর্টার
২০১৬-১২-২৮ ১২:২০:৫৬
প্রিন্টঅ-অ+


রোমানিয়ার প্রেসিডেন্ট দেশটির প্রধানমন্ত্রী পদের জন্য সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির (পিএসডি) এক মুসলিম নারী প্রার্থীর আবেদনকে খারিজ করে দিয়েছেন। এই আবেদন খারিজ না হলে তিনি হতেন দেশটির প্রথম নারী এবং প্রথম মুসলিম প্রধানমন্ত্রী।

নির্বাচনে জয়ী হওয়ার পর পিএসডি-র পক্ষ থেকে সেভিল শাইদেহকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করা হয়। আর তা মনোনয়নের জন্য পাঠানো হয় প্রেসিডেন্টের কাছে। কিন্তু কোনও সুনির্দিষ্ট কারণ না দেখিয়েই রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লস আইওহানিস প্রধানমন্ত্রী পদের জন্য শাইদেহর আবেদন খারিজ করেন।

ধারণা করা হচ্ছে, স্বামীর জাতিগত পরিচয়ের কারণেই সেভিল শাইদেহর আবেদনকে খারিজ করা হয়েছে। তার স্বামী একজন সিরীয় ব্যবসায়ী। উল্লেখ্য, শাইদেহ জাতিগতভাবে তুর্কি। রোমানিয়াতে প্রায় ৬৫ হাজার তুর্কি মুসলিম রয়েছেন।

ক্লস আইওহানিস টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে বলেন, ‘আমি ওই আবেদনের পক্ষ-বিপক্ষের সকল যুক্তি-তর্ক শোনার পর তা বিশ্লেষণ করে এই সিদ্ধান্ত নিয়েছি। আমি পিএসডি-কে অন্য কোনও প্রার্থীর নাম প্রস্তাব করার আহ্বান জানিয়েছি।’ তবে তিনি বিবৃতিতে তার সিদ্ধান্তের পেছনে কোনও যুক্তি দেখাননি।

উল্লেখ্য, গত ১১ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে পিএসডি ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়। পিএসডি নেতৃত্বাধীন জোট পার্লামেন্টের ৪৬৫ আসনের মধ্যে ২৫০টিরও বেশি আসনে জয়ী হয়। কিন্তু দলটির শীর্ষ নেতা লিভিউ ড্রাগনিয়া তার ওপর ভোট কারচুপির অভিযোগে দুই বছরের জন্য প্রধানমন্ত্রী পদের জন্য নিষিদ্ধ হন। তাই তিনি তার আস্থাভাজন সেভিল শাইদেহর নাম প্রধানমন্ত্রী পদের জন্য প্রস্তাব করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর