ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
নতুম বছরে ভার্চুয়াল রিয়ালিটির ৫ চমক
নতুম বছরে ভার্চুয়াল রিয়ালিটির ৫ চমক
স্টাফ রিপোর্টার
২০১৬-১২-২৭ ১২:৪৫:৩২
প্রিন্টঅ-অ+


এ বছর ছিল ভার্চ্যুয়াল রিয়্যালিটির (ভিআর) জন্য দারুণ আলোচিত বছর। প্রধান প্রধান প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সাশ্রয়ী দামে ভার্চ্যুয়াল রিয়্যালিটি হেডসেট তৈরি করে বাজারে ছেড়েছে।

প্রকৃত অর্থে বাস্তব নয় কিন্তু বাস্তবের চেতনার উদ্যোগকারী বিজ্ঞাননির্ভর কল্পনাকে ভার্চ্যুয়াল রিয়্যালিটি বা অনুভবের বাস্তবতা কিংবা কল্পবাস্তবতা বলে। ভার্চ্যুয়াল রিয়্যালিটি হচ্ছে কম্পিউটারনিয়ন্ত্রিত সিস্টেম, যাতে মডেলিং ও অনুকরণবিদ্যা প্রয়োগের মাধ্যমে মানুষ কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয়গ্রাহ্য পরিবেশের সঙ্গে সংযোগ স্থাপন বা উপলব্ধি করতে পারে। ভার্চ্যুয়াল রিয়্যালিটিতে অনুসৃত পরিবেশ হুবহু বাস্তব পৃথিবীর মতো হতে পারে।

ভার্চ্যুয়াল রিয়্যালিটির হেডসেট তৈরিতে ফেসবুক, গুগল ও সনির মতো বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠান এগিয়ে এসেছে। এ ক্ষেত্রে হার্ডওয়্যারের বাজারে শুধু শীর্ষে যাওয়ায় লক্ষ্য নয়, বরং প্রতিষ্ঠানগুলো নতুন সফটওয়্যার ও প্ল্যাটফর্মে আগে থেকেই এগিয়ে থাকার জন্য ভিআর নিয়ে কাজ করছে।

ভার্চ্যুয়াল রিয়্যালিটি নিয়ে আন্তর্জাতিক একটি জোট গঠন করেছে বিশ্বের কয়েকটি বড় প্রযুক্তি প্রতিষ্ঠান। এসারের স্টারব্রিজ, ফেসবুকের অকুলাস, এইচটিসি ভাইভ, স্যামসাং ও সনি ইন্টারঅ্যাকটিভ মিলে ‘গ্লোবাল ভার্চ্যুয়াল রিয়্যালিটি অ্যাসোসিয়েশন’ (জিভিআরএ) নামের একটি অলাভজনক সংস্থা গড়েছে। এই সংগঠন ভার্চ্যুয়াল রিয়্যালিটি গবেষণা, প্রযুক্তি উন্নয়ন ও সব ভার্চ্যুয়াল রিয়্যালিটি নির্মাতা ও গ্রাহককে এক জায়গায় আনতে কাজ করছে।

বিশ্লেষকেরা বলছেন, ২০১৭ সালে আরও উন্নত ভিআর প্রযুক্তি হাতে পাবেন গ্রাহকেরা। জানুয়ারিতে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় কনজ্যুমার ইলেকট্রনিকস শোতে দেখা যাবে ভিআরের নানা উন্নত সংস্করণ। তার আগে চলুন দেখে আসি এ বছরের আলোচিত ৫ ভিআর হেডসেট।

১। গুগল ডেড্রিম ভিউ:
এ বছরের অক্টোবরে পিক্সেল ও পিক্সেল এক্সএল নামে স্মার্টফোন বাজারে ছাড়ে গুগল। ওই ফোনের সঙ্গে ভিআর হেডসেটের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। ডেড্রিম ভিউ নামের গুগলের এই মডেল ডেড্রিম প্ল্যাটফর্ম ও ভিআর প্রযুক্তির জন্য উন্মুক্ত করে গুগল। এর দাম ৭৯ মার্কিন ডলার। গুগলের নতুন স্মার্টফোন এই হেডসেটের সামনে রাখলে তা এনএফসি প্রযুক্তির মাধ্যমে কাজ করে। এটি সেট করা সহজ। কম খরচে ভিআর অভিজ্ঞতা দিতে এই হেডসেট বাজারে এনেছে গুগল। এখন ডেড্রিম ভিউয়ের জন্য কিছু অ্যাপ ও গেম রয়েছে। এর মধ্যে ইউটিউব, হুলু, হোম রান ডার্বি ডেড্রিম সফটওয়্যারে চালানো যায়।

প্লেস্টেশন ভিআর:
এ বছরে ভিআরের দুনিয়ায় অন্যতম আকর্ষণ ছিল সনির এই প্লেস্টেশন ভিআর। এটি প্লেস্টেশন ফোর সমর্থন করে। এর দাম ৩৯৯ মার্কিন ডলার। পূর্ণাঙ্গ অভিজ্ঞতা পেতে এই ভিআরের পাশাপাশি প্লেস্টেশন ফোর ও মোশন ট্র্যাকিং কন্ট্রোলার প্রয়োজন হবে। আগামী বছর এই ভিআরের জন্য বেশ কিছু কনটেন্ট ও গেম উন্মুক্ত করবে সনি।

স্যামসাং গিয়ার ভিআর:
ফেসবুকের অকুলাসের সঙ্গে মিলে ভার্চ্যুয়াল রিয়্যালিটির দুনিয়ায় ২০১৫ সালের নভেম্বরে গিয়ার ভিআর নামে হেডসেট আনে স্যামসাং। গ্যালাক্সি নোট ৫, গ্যালাক্সি এস ৬, ৬ এজ, ৬ এজ প্লাস, এস ৭, এস ৭এজ সমর্থন করে এই হেডসেট। আগামী বছর নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস ৮-এর পাশাপাশি নতুন মডেলের গিয়ার ভিআর আনতে পারে স্যামসাং। গিয়ার ভিআরের দাম ৯৯ মার্কিন ডলার।

অকুলাস রিফট:
ভিআরের দুনিয়ায় শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে কাজ শুরু করেছিল অকুলাস। তবে ২০১৬ সালের মার্চ মাসের আগ পর্যন্ত বাণিজ্যিকভাবে কোনো পণ্য আনেনি প্রতিষ্ঠানটি। হাতে নড়াচড়া শনাক্ত করতে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি অকুলাস টাচ কন্ট্রোলার উন্মুক্ত করেছে। ৫৯৯ মার্কিন ডলার দামের এ পণ্য চালাতে উচ্চ ক্ষমতাসম্পন্ন উইন্ডোজ পিসি দরকার পড়ে।

এইচটিসি ভাইভ:
এইচটিসির মোবাইল ফোন ব্যবসা ধুঁকলেও এর ভিআর ব্যবসা ঠিক পথে এগোচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। ২০১৬ সালের এপ্রিলে ভাইভ উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। রিফটের মতোই এতে তারহীন হাতে ধরা কন্ট্রোলার রয়েছে। এ ছাড়া এটি ভালভের গেমিং হার্ডওয়্যার সমর্থন করে। তবে এতে শক্তিশালী পিসি সেটআপের দরকার পড়ে। এই হেডসেটে ভাইভ ফোন সার্ভিস নামের একটি ফিচার আছে, যাতে হেডসেট না খুলেই কল ও বার্তা আদান-প্রদান করা যায়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement