স্মার্টফোনের শত্রু ফেসবুক?
স্মার্টফোনের শত্রু ফেসবুক?
স্টাফ রিপোর্টার
২০১৬-১২-২৫ ১৪:২৫:৪৪
প্রিন্টঅ-অ+


স্মার্টফোনের ব্যাটারি শেষ হচ্ছে দ্রুত? বরাবরের মতোই ফেসবুককে দায়ী করতে পারেন। স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ করে ফেসবুক অ্যাপ। সম্প্রতি অ্যাভাস্ট সফটওয়্যার কর্তৃপক্ষ নতুন এক গবেষণায় এসব তথ্য পেয়েছে। ওই গবেষণায় অ্যাপ ব্যবহারের ফলে স্মার্টফোনের ব্যাটারির নেতিবাচক পারফরম্যান্স বিবেচনায় শীর্ষে রয়েছে ফেসবুক। এ ছাড়া ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম রয়েছে ষষ্ঠ অবস্থানে, পেজেস ম্যানেজার নবম ও মেসেঞ্জার আছে দশম স্থানে। অর্থাৎ, শীর্ষ ১০টি চার্জ নিঃশেষকারী অ্যাপের মধ্যে চারটিই ফেসবুকের।
অ্যাভাস্টের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট গগন সিং বলেন, এ ধরনের পারফরম্যান্স চার্ট স্মার্টফোন ব্যবহারকারীকে তাদের অ্যাপ ব্যবস্থাপনার ক্ষেত্রে করণীয় বিষয়টি বুঝতে সাহায্য করে।
এএফপির খবরে বলা হয়েছে, প্রায় ৩০ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে প্রতি প্রান্তিকে তালিকা প্রকাশ করে অ্যাভাস্ট।
অ্যাভাস্টের তালিকায় চার্জখেকো অ্যাপের দ্বিতীয় অবস্থানে আছে লিপ সিনক্রিং অ্যাপ মিউজিক্যাল ডটলি। মাত্র দুই ঘণ্টায় এটি স্যামসাং গ্যালাক্সি এস ৬-এর চার্জ শেষ করে দেয়। তৃতীয় অবস্থানে আছে স্ল্যাপফেস নামের সামাজিক যোগাযোগের মাধ্যম।

চতুর্থ অবস্থানে আছে স্কাইপের প্রতিদ্বন্দ্বী হিসেবে চালু হওয়া হোয়াটসকল। এরপরে পঞ্চম স্থানে আছে ডেইলি মেইল অ্যাপ। তবে চার্জখেকো অ্যাপের শীর্ষ ১০-এর তালিকা থেকে বেরিয়ে গেছে হোয়াটসঅ্যাপ, সাউন্ডক্লাউড, উইচ্যাট, চ্যাটঅন ও বিবিসি আইপ্লেয়ার।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর