আবারো সরকারকে তথ্য দিল ফেসবুক
আবারো সরকারকে তথ্য দিল ফেসবুক
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-২৪ ১৬:০১:০৯
প্রিন্টঅ-অ+


আবারো সাড়া দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে তারা বেশ কিছু তথ্য দিয়েছে। এর আগে এ বছরের এপ্রিল মাসে প্রথমবারের মতো বাংলাদেশের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে সাড়া দেয় ফেসবুক।

সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি প্রতি ছয় মাস অন্তর প্রতিবেদন প্রকাশ করে। যেখানে কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয়। তবে অ্যাকাউন্টের পরিচয় উল্লেখ করা হয় না।

বুধবার এ বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত তথ্য নিয়ে ফেসবুক প্রকাশিত ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট’-এ বলা হয়, ওই সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ৯টি অ্যাকাউন্টের ব্যাপারে অনুরোধ করা হয়েছিল।

ফেসবুকের পূর্ণাঙ্গ প্রতিবেদনে বাংলাদেশ অংশে দেখা গেছে, এ বছরের জানুয়ারি থেকে জুন এই ছয় মাসে মোট ১০টি অনুরোধ করা হয়েছে ফেসবুককে। এর মধ্যে আইনিপ্রক্রিয়া-সংক্রান্ত ৯টি অনুরোধে ৮টি অ্যাকাউন্টের তথ্য জানতে চাওয়া হয়েছে। এ ক্ষেত্রে ফেসবুক ১১.১১ শতাংশ তথ্য সরবরাহ করেছে।

ফেসবুকের প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করে রাখার অনুরোধ বাড়ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর