ইনফো সরকার-৩ প্রকল্প অনুমোদন দিলো একনেক
ইনফো সরকার-৩ প্রকল্প অনুমোদন দিলো একনেক
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-২২ ২৩:৫৮:৫৯
প্রিন্টঅ-অ+


দেশের ২ হাজার ৬০০ ইউনিয়নকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের আওতায় নিয়ে আসতে বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দিলো ইনফো সরকার-৩ প্রকল্পকে। এদিন একনেকের বৈঠকে ১ হাজার ৯৯৯ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পকে অনুমোদন দেওয়া হয়। ২০১৮ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়িত হবে।

এছাড়া শিক্ষা নগরী রাজশাহীতে ৩১ একর জায়গায় ২৩৮ কোটি টাকা ব্যয়ে গড়ে তোলা হবে ‘বঙ্গবন্ধু সিলিকন সিটি’ যেখানে ১৪ হাজার তরুণ-তরুণীর প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান হবে। ২০১৮ সালের মধ্যে ২ হাজার ৬০০ ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে ফাইবার অপটিক ব্রডব্যান্ড নেটওয়ার্ক -এর আওতায় আনা হবে। বুধবার একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প দুটির অনুমোদন দেন।

জেলা, উপজেলা হয়ে ইউনিয়ন পর্যন্ত ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট নিয়ে যাবে সরকার। এ প্রকল্পর নির্মাণ শেষ হলে জেলায় ১০০, উপজেলায় ৪০ এবং ইউনিয়নে ১ গিগা গতির ইন্টারনেট পৌঁছে যাবে। অন্যদিকে রাজশাহীর জিয়ানগরে সিলিকন সিটির নির্মাণ করা হবে। সিলিকন সিটির প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করতে প্রাথমিকভাবে চারতলা ভবন ও প্রশিক্ষণের জন্য ১০তলা টাওয়ার নির্মাণ করা হবে।

উল্লেখ্য, এর আগে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রকল্পটির তৃতীয় ফেজ ‘ইনফো সরকার-৩’ প্রকল্পে ১ হাজার ২০০ ইউনিয়নকে ফাইবার অপটিক ক্যাবলের আওতায় আনা, ৫৫৪টি মিনি বিপিও সেন্টার গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করে প্রকল্প ব্যয় ধরা হয়েছিল এক হাজার ৩১৯ কোটি ২৫ লাখ টাকা। বৃহস্পতিবার একনেক অনুমোদিত বর্তমান প্রকল্পের ব্যাপ্তি বেড়েছে অনেক। শুধু ইউনিয়নই বেড়েছে ১ হাজার ৪০০টি।

এছাড়া অনলাইন পাসপোর্ট ভেরিফিকেশন ডিজিটালাইজেশন করা এবং ন্যাশনাল হেল্পডেস্ক ‘৯৯৯’-এর সেবার কথা মাথায় রেখে ১ হাজার ২০০ পুলিশ স্টেশনকে এই প্রকল্পে সংযুক্ত করা হয়েছে। বেড়েছে মিনি বিপিও সেন্টারের সংখ্যাও। আগে ৫৫৪টি মিনি বিপিও সেন্টার গড়ে তোলার পরিকল্পনা থাকলেও এখন সব ইউডিসি-কে মিনি বিপিও সেন্টার হিসেবে গড়ে তোলা হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর