উইকিপিডিয়ার ফেসবুক প্রোফাইলে বাংলাদেশের হাছিব
উইকিপিডিয়ার ফেসবুক প্রোফাইলে বাংলাদেশের হাছিব
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-২২ ০০:৫০:১৪
প্রিন্টঅ-অ+


ইন্টারনেটে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার অফিসিয়াল ফেসবুক ভেরিফাইড পেজের প্রোফাইল ছবি হিসেবে যুক্ত করা হয়েছে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব)-এর ছবি। ২১ ডিসেম্বর সোমবার, আনুষ্ঠানিকভাবে উইকিপিডিয়ার ফেসবুক পেজের প্রোফাইলে এ ছবি যুক্ত করা হয়।

উইকিপিডিয়ার কেন্দ্রীয় সামাজিক যোগাযোগ পরিচালনাকারী দল সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের সক্রিয় উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়া সম্পাদক) ‘আই লাভ উইকিপিডিয়া’ যুক্ত প্রোফাইল ছবি উইকিপিডিয়া পেজের প্রোফাইল ছবি হিসেবে নির্বাচিত করার সিদ্ধান্ত নেয়। এরই অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের উইকিপিডিয়ানদের কাছ থেকে কেন তিনি উইকিপিডিয়া পছন্দ করেন সে বিষয়ে একটি মতামত নেওয়া হয়। এতে ‘আই লাভ উইকিপিডিয়া’ যুক্ত প্রোফাইল ছবির সঙ্গে #ilovewikipedia হ্যাসট্যাগ দিয়ে কেন উইকিপিডিয়া পছন্দ করেন সে বিষয়ে মতামত নেওয়া হয়।

বাংলাদেশ থেকে প্রথম হাছিবের প্রোফাইল ছবি উইকিপিডিয়ার মূল ফেসবুক পেজে যুক্ত করা হয়। এতে উল্লেখ করা হয়, বাংলাদেশ থেকে হাছিব উইকিপিডিয়া পছন্দ করেন ‘কারণ উইকিপিডিয়াই একমাত্র জনপ্রিয় উন্মুক্ত বিশ্বকোষ যা আমাকে নানা ভাষায় বিভিন্ন তথ্য পেতে সাহায্য করার পাশাপাশি এবং নিজের ভাষায় তথ্যভান্ডার তৈরি করতেও সাহায্য করে।’

এ বিষয়ে নুরুন্নবী চৌধুরী (হাছিব) বলেন, এটা নি:সন্দেহে আমার জন্য দারুন ভালো লাগার বিষয়। আমরা স্বেচ্ছাসেবী ভিত্তিতে উইকিপিডিয়া সমৃদ্ধ করার কাজটি করে যাচ্ছি যাতে করে আমাদের বর্তমান প্রজন্মের পাশাপাশি পরবর্তী প্রজন্মও ইন্টারনেটে বিনা মূল্যে বাংলায় সঠিক ও গ্রহণযোগ্য তথ্য পেতে পারে।

তিনি উল্লেখ করেন, আজ বিজয়ের এ মাসে আরেকটি ভালো খবর আমাদের প্রিয় বাংলাদেশের জন্য। বর্তমানে উইকিপিডিয়ার ফেসবুক পেজের কাভার ছবিটিও বাংলাদেশের। তারমানে এখন ফেসবুকে কাভার ছবি এবং প্রোফাইল ছবি দুটি বাংলাদেশকে আন্তর্জাতিক ভাবে তুলে ধরছে। এটা দারুন একটা ব্যাপার।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর