আলোকচিত্র নিয়ে মিশুক মুনীরের গ্রন্থের মোড়ক উন্মোচন
আলোকচিত্র নিয়ে মিশুক মুনীরের গ্রন্থের মোড়ক উন্মোচন
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-২০ ১২:৪৫:৩১
প্রিন্টঅ-অ+


ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে অবস্থিত ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’কে কেন্দ্র করে মিশুক মুনীরের তোলা আলোকচিত্র নিয়ে প্রকাশিত ‘মন জানালা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে বেঙ্গল প্রকাশনার সহোযোগিতায় গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, ‘অপরাজেয় বাংলা’র স্থপতি সৈয়দ আবদুল্লাহ খালিদ, ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক আখতারুজ্জামান, নাট্যব্যক্তিত্ব হামিদ প্রমুখ।
এসময় উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, পেশার প্রতি মিশুক মুনীরের ছিল অগাধ ভালোবাসা ও প্রবল আগ্রহ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যখন ফটোগ্রাফির কোন অফিসিয়াল কার্যক্রম শুরু হয়নি তখন থেকেই মিশুক মুনীর ফটোগ্রাফি করতেন। সাংবাদিকতা বিভাগে যখন ভিডিওগ্রাফি ও ফটোগ্রাফির ল্যাব বানানো শুরু হয় তখনও মিশুক মুনীরের অক্লান্ত পরিশ্রম করেছেন। শুধুমাত্র ফটোগ্রাফির প্রতি তার ভালোবাসা ও আগ্রহের কারণেই তিনি এ পরিশ্রম করেছিলেন।
আনিসুজ্জামান বলেন, মিশুক প্রথমে শিক্ষানবীস হিসেবে অপরাজেয় বাংলার ছবি তোলা শুরু করে । আর এর মাধ্যমেই সে অপরাজেয় বাংলার কাজের সাথে জড়িয়ে পড়ে। এতদিন পর হলেও মিশুকের এ ছবিগুলো উদ্ধার করে নতুন প্রজন্মের কাছে উপস্থাপন করার জন্য যে উদ্যোগ নেয়া হয়েছে এর সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানায়।

ভাস্কর্য সৈয়দ আব্দুল্লাহ খালেদ বলেন, ১৯৭৯ সালের জানুয়ারিতে যখন অপরাজেয় বাংলার কাজ শুরু হয় তখন থেকেই মিশুক মুনীর ক্যামেরা নিয়ে এটার ছবি তুলতেন। প্রথমে তার সঙ্গে তেমন পরিচয় না থাকলেও পরিচিত হবার পরে তার সঙ্গে অনেক ভালো সম্পর্ক হয় আমার। তখন তার তোলা ছবি গুলো দেখে মুগ্ধ হয়েছিলাম। চমৎকার তুলেছিল সে ছবিগুলো।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিল্প সাহিত্য এর অারো খবর