৩৭ বছর জ্বলবে যে লাইট
৩৭ বছর জ্বলবে যে লাইট
সংগীতা ঘোষ
২০১৫-১২-০৪ ১০:৫১:৪০
প্রিন্টঅ-অ+


আমরা বাজার থেকে যে লাইট কিনি তা কয়েক মাস ব্যবহারেই নষ্ট হয়ে যায়। লাইট এমিডিং ডায়োড বা এলইডি লাইট প্রযুক্তি বিদ্যুৎসাশ্রয়ী আলোর জন্য বিখ্যাত। কিন্তু এ প্রযুক্তিতে যে এত দীর্ঘদিন জ্বলার উপযোগী লাইট তৈরি করা সম্ভব তা আগে জানা ছিল না অনেকেরই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিং।

সম্প্রতি ব্রিটিশ প্রযুক্তি প্রতিষ্ঠান ডাইসন এলইডি প্রযুক্তি ব্যবহার করে এমন একটি টেবিল ল্যাম্প তৈরি করেছে, যা ৩৭ বছর বা তার বেশি সময় ধরে আলো দেবে বলে দাবি তাদের। আর এ লাইটটি নির্মাণ সম্ভব হয়েছে উন্নত এলইডি প্রযুক্তি ও লাইট ঠাণ্ডা রাখার কুলিং পদ্ধতি ব্যবহারের কারণে।

মূলত ভ্যাকুয়াম ক্লিনার ও গৃহস্থালি পণ্য তৈরির জন্য বিখ্যাত প্রতিষ্ঠান ডাইসন। এবার তারা সবাইকে চমকে দিয়েছে নতুন প্রযুক্তির এ টেবিল ল্যাম্প তৈরি করে। দৈনিক ১২ ঘণ্টা জ্বালালে ল্যাম্পটি প্রায় চার দশক আলো দেবে বলে দাবি ডাইসনের।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এলইডি লাইটের প্রধান শত্রু তাপ। আর এ তাপকে নিয়ন্ত্রণ করা সম্ভব হলেই দীর্ঘদিন জ্বালানো সম্ভব এলইডি লাইট। এ কাজে প্রযুক্তি প্রতিষ্ঠানটি ব্যবহার করেছে স্যাটেলাইট প্রযুক্তির। আর এতেই ঠাণ্ডা রাখা সম্ভব হচ্ছে লাইটটি। ফলে আয়ু বেড়ে দাঁড়াচ্ছে প্রায় চার দশক। টেবিল ল্যাম্প ও সংযুক্ত লাইটটিতে রয়েছে ৩৬০ ডিগ্রি ঘুরানোর সুবিধা।

ডাইসনের লাইটটির দাম ধরা হয়েছে ৬১০ ডলার। তবে দীর্ঘদিন জ্বলার কারণে এ টাকা উসুল হয়ে যাবে বলেই মনে করছে ডাইসন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর