মঈন-আশরাফকে ফেরাতে সর্বোচ্চ চেষ্টা চলছে
মঈন-আশরাফকে ফেরাতে সর্বোচ্চ চেষ্টা চলছে
২০১৬-১২-১৪ ২৩:১৭:৪০
প্রিন্টঅ-অ+


বুদ্ধিজীবী হত্যাকারী দণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করতে সরকার সব প্রয়াস অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের একথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। খবর বাসসের।

ওবায়দুল কাদের বলেন, যারা জাতির সেরা সন্তানদের হত্যা করেছে, তাদের মধ্যে যারা শীর্ষস্থানীয় তাদের তো বিচারকার্য শুধু সম্পন্নই হয় নাই, তাদের দণ্ড কার্যকর করা হয়েছে। বাইরে যারা আছে তাদেরও দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের সক্রিয় প্রয়াস অব্যাহত রয়েছে।

তিনি বলেন, মঈনুদ্দীন ও আশরাফুজ্জামানকে ফিরিয়ে আনতে সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। সময়মত এ বিষয়ে সুসংবাদ দেয়া যাবে।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের দুদিন আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বহু খ্যাতিমান বাঙালিকে বাসা থেকে তুলে নিয়ে হত্যা করা হয়।

নিমর্ম এই হত্যাযজ্ঞে প্রত্যক্ষ সহযোগিতা করে রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর সদস্যরা।

বর্বর সেই হত্যাযজ্ঞে জড়িত থাকার দায়ে জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদ ও বদর বাহিনীর সর্বোচ্চ নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে নেতৃত্ব দেয়া বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মুঈনুদ্দীনকেও ২০১৩ সালে মৃত্যুদণ্ড দেন ট্রাইব্যুনাল।

বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা প্রসঙ্গ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, আগামী জুলাই মাসের মধ্যে শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা করবে সরকার। এ ব্যাপারে কাজ চলছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর