পদ্মা সেতুতে অক্টোবর পর্যন্ত ব্যয় সাড়ে ১১ হাজার কোটি টাকা
পদ্মা সেতুতে অক্টোবর পর্যন্ত ব্যয় সাড়ে ১১ হাজার কোটি টাকা
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-০৫ ০৫:৪৭:৪৫
প্রিন্টঅ-অ+


পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের কাজ শুরু থেকে চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত মোট ১১ হাজার ৬১৬ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে।

রোববার জাতীয় সংসদে মুহাম্মদ মিজানুর রহমানের এক লিখিত প্রশ্নের উত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

তিনি বলেন, প্রকল্পের অগ্রগতির মধ্যে মূল সেতু নির্মাণ ৩১ শতাংশ, নদীশাসন কাজ ২৬ শতাংশ, জাজিরা সংযোগ সড়ক নির্মাণ ৮২ শতাংশ, মাওয়া সংযোগ সড়ক নির্মাণ ১০০ শতাংশ, সার্ভিস এরিয়া-২ নির্মাণ ১০০ শতাংশ মিলিয়ে সার্বিক ভৌত অগ্রগতি হয়েছে ৩৭ শতাংশ।

সেতুমন্ত্রী জানান, আরিচা, পাটুরিয়া ও দৌলতদিয়ায় সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপনের লক্ষ্যে পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে সেতু নির্মাণ করার পরিকল্পনা সরকারের রয়েছে।

বৈদেশিক অর্থায়ন নিশ্চিত সাপেক্ষে যথাসময়ে এ সেতুর নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জেবুন্নেছা আফরোজের এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে নির্বাচিত টোল অপারেটরের মাধ্যমে এই সেতুর টোল আদায় কার্যক্রম পরিচালনা করা হবে।

এসময় মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের উত্তরে তিনি জানান, সারা দেশে নিবন্ধিত যন্ত্রচালিত গাড়ির সংখ্যা ২৮ লাখ ২২ হাজার ৮২৪টি। ফিটনেসবিহীন ৬ লাখ ২ হাজার ২ ৬২টি। এর মধ্যে ১০ বছরের অধিক ফিটনেসবিহীন ১০ হাজার ৭৫২টি গাড়ির রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে।

ইজিবাইকের পরিবর্তে বিকল্প যানবাহন হিসেবে কারিগরি ও নিরাপত্তার দিক থেকে উন্নতমানের ইজিবাইক চালু করা যায় কি না সে বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে বলেও জানান সড়ক পরিবহন মন্ত্রী।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর