মোদির অ্যাপ হ্যাক করল মুম্বাইয়ের এক ডেভেলপার
মোদির অ্যাপ হ্যাক করল মুম্বাইয়ের এক ডেভেলপার
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-০৪ ০৫:৫২:৫৬
প্রিন্টঅ-অ+


প্রযুক্তির নিশ্চিদ্র নিরাপত্তার মধ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অ্যাপই হ্যাক করল জাভেদ ক্ষত্রি নামে মুম্বাইয়ের এক অ্যাপ ডেভেলপার।

মুম্বাইয়ের একটা ছোটখাটো একটি অফিসে কাজ করা জাভেদ ভারত সরকারকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিল প্রযুক্তি নিয়ে তাদের দম্ভ কতটা ঠুনকো। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

জাভেদের দাবি, মোদির অ্যাপ হ্যাক করতে মাত্র ১৫ থেকে ২০ মিনিট সময় লেগেছে। এ অ্যাপ হ্যাক করে অনেক নেতা ও মন্ত্রীর গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য এবং মোবাইল নাম্বার জেনে ফেলেছেন বলে জানান তিনি।

শুধু তাই নয়, এই অ্যাপের বহু গ্রাহকের নথিও তার হাতে চলে এসেছে বলেও দাবি তার। তবে এটা ইচ্ছাকৃতভাবে করেননি বলেও জানিয়েছেন তিনি। ভিভিআইপি থেকে শুরু করে লাখ লাখ গ্রাহকের নিরাপত্তা কতটা ঠুনকো এই বার্তা দেয়ার জন্য এই অ্যাপ হ্যাক করেন তিনি।

জাভেদ সরকারকে সতর্কবার্তা দিয়ে বলে, যদি এখনই এই অ্যাপগুলোর নিরাপত্তা নিশ্চিদ্র করতে ব্যবস্থা না নেয়া হয়, তা হলে অনেকেই বিপদে পড়তে পারেন।

বিজেপির তথ্য ও প্রযুক্তির জাতীয় আহ্বায়ক অমিত মালব্য অবশ্য দাবি করেন, ওই অ্যাপে কোনও ব্যাক্তিগত ও গুরুত্বপূর্ণ তথ্য নেই। অ্যাপ ব্যবহারকারীদের সমস্ত তথ্যই এনক্রিপটেড অবস্থায় রয়েছে। ফলে আশংকার কিছু নেই।

পাশাপাশি বিজেপির ওই নেতা জাভেদ ক্ষত্রিকে ধন্যবাদও জানান। নিরাপত্তা নিয়ে ডেভেলপাররা যাতে আরও বেশি জোর দেন সে বিষয়ে নজর রাখা হবে বলে জানিয়েছেন ওই নেতা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর