লুই কানের মূল নকশা বাংলাদেশে
লুই কানের মূল নকশা বাংলাদেশে
ডেস্ক রিপোর্ট
২০১৬-১২-০২ ০৬:৩৮:৩৫
প্রিন্টঅ-অ+


অবশেষে লুই আই কানের আঁকা জাতীয় সংসদ ভবনের মূল নকশা পেয়েছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ সচিবালয়ে নকশাটি এসে পৌঁছেছে।

সংসদ সবিচালয়ের অতিরিক্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়া জানান, যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ইউনির্ভাসিটির আর্কাইভ থেকে নকশাগু‌লো ৪১টি বাক্সে করে বৃহস্প‌তিবার ‌বাংলাদেশে এসে পৌছায়।

সেখান থেকে নকশাগুলো জাতীয় সংসদ সচিবালয়ে নিয়ে যাওয়া হয়।

সন্ধ্যা সোয়া ৬টার দিকে গোলাম কিবরিয়া নকশা বুঝে নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর হাতে তুলে দেন।

লুই কানের নকশায় শেরেবাংলা নগর এলাকায় কবরস্থানের জন্য কোনো জায়গা রাখা হয়নি- এই যুক্তিতে সেখানকার কবর সরানোর পক্ষে মত দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান, সাবেক রাষ্ট্রপতি আবদুস সাত্তার, সাবেক প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান ও আতাউর রহমান খান, সাবেক মন্ত্রী মশিউর রহমান যাদু মিয়া, মুসলিম লীগ নেতা খান এ সবুর, সাহিত্যিক ও সাংবাদিক আবুল মনসুর আহমদ এবং পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার তমিজউদ্দীন খানের কবর সেখানে রয়েছে।

মূল নকশা অনুযায়ী সংসদ ভবন কমপ্লেক্সের পাশাপাশি নতুন সচিবালয়ও শেরেবাংলা নগরে হওয়ার কথা। কিন্তু বিএনপি সরকার সেখানকার ১০ একর জমিতে বাংলাদেশ-চীন মৈত্রী আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র নির্মাণ করে, যা পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র নামে নামকরণ করা হয়। এখন সরকার আবার সেখানে সচিবালয় স্থানান্তর করতে চাইলেও লুই কানের মূল নকশা হাতে না পাওয়া পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর