বাংলা একাডেমিতে ইত্যাদি
বাংলা একাডেমিতে ইত্যাদি
২০১৫-১১-০১ ০৯:৩৬:৪৮
প্রিন্টঅ-অ+


আমাদের ভাষা, সাহিত্য ও সংস্কৃতির প্রাণকেন্দ্র বাংলা একাডেমির ঐতিহ্যবাহী বর্ধমান হাউসের সামনে ধারণ করা ‘ইত্যাদি’র একটি নিয়মিত পর্ব আবার প্রচার হবে আগামীকাল রাত ১০টার ইংরেজি সংবাদের পর। কয়েক হাজার দর্শক নিয়ে ২০০৯ সালের ১৭ই অক্টোবর বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠানটি ধারণ করা হয়।

বিষয় বৈচিত্র্যে ভরপুর ‘ইত্যাদি’র এ পর্বে রয়েছে বেশ কিছু মানবিক ও শিক্ষামূলক প্রতিবেদন। ৬ ফুট বা তারও বেশি উচ্চতার দীর্ঘকায় মানুষদের নিয়ে পরিবেশবান্ধব একটি সংগঠনের উপর রয়েছে একটি চমৎকার প্রতিবেদন। গ্রিন সেভার্স নামের একটি প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের উপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন।

‘ইত্যাদি’তে দেখানো প্রত্নতত্ত্ব নিদর্শন সংগ্রাহক আবদুস সামাদ মণ্ডলের উপর রয়েছে ফলোআপ প্রতিবেদন। এছাড়াও ৩০শে অক্টোবর ফজলে লোহানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে রয়েছে স্মৃতিচারণামূলক প্রতিবেদন। রয়েছে ভারতের ফতেপুর সিক্রির গেট ও যোধাবাঈ প্যালেসের উপর একটি বিদেশী প্রতিবেদন।

এবারের ‘ইত্যাদি’তে মূল গান রয়েছে দুটি। সত্তরের দশক থেকে এখন পর্যন্ত একইভাবে জনপ্রিয় দুজন শিল্পী ফকির আলমগীর ও ফেরদৌস ওয়াহিদের কণ্ঠে রয়েছে একটি দ্বৈত গান। এছাড়াও রয়েছে জনপ্রিয় চিত্রনায়িকা মৌসুমী ও মডেল-অভিনেতা নোবেলের দ্বৈত গান।

‘ইত্যাদি’র এ পর্বে দর্শক বাছাই করা হয়েছে বাংলা একাডেমিকে নিয়ে করা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে। রয়েছে যথারীতি মামা-ভাগ্নে ও নানী-নাতি পর্ব। এছাড়াও বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ।

‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে আবার প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। ‘ইত্যাদি’ স্পন্সর করেছে কেয়া কস্‌মেটিকস্‌ লিমিটেড।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর