জাজিরায় বিদ্যুৎ প্রতিমন্ত্রীর নেতৃত্বে হাইটেক পার্ক নির্মাণের জন্য সম্ভাব্য জায়গা পরিদর্শন করেছে আইসিটি মন্ত্রণালয়
জাজিরায় বিদ্যুৎ প্রতিমন্ত্রীর নেতৃত্বে হাইটেক পার্ক নির্মাণের জন্য সম্ভাব্য জায়গা পরিদর্শন করেছে আইসিটি মন্ত্রণালয়
স্টাফ রিপোর্টার
২০১৬-১১-২৯ ১৮:৫৯:২৯
প্রিন্টঅ-অ+


তথ্য ও প্রযুক্তি খাতে দেশকে এগিয়ে নেবার জন্য সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি মন্ত্রণালয় মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারনেট অর্থনীতি এবং উচ্চ প্রযুক্তি সংক্রান্ত বাণিজ্যিক কেন্দ্র সিলিকন ভ্যালির মডেল অনুসরণ করে সারা দেশে তিনটি বিশেষায়িত অঞ্চলে হাইটেক পার্ক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে যেখানে গড়ে উঠবে সফটওয়্যার ও হার্ডঅয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান, কলসেন্টার এবং টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলো। তৈরি হবে বিশ্বমানের পণ্য। দেশীয় সফটওয়্যার দিয়েই চলবে ব্যাংক, বিমা, কলকারখানা, অফিস-আদালত।
সৃষ্টি হবে কর্মসংস্থান। বাড়বে বৈদেশিক মুদ্রার মজুদ। কমবে মেধা পাচার।
গাজীপুরের কালিয়াকৈরে ৩৩৫ একর জায়গায় নির্মিত বাংলাদেশের প্রথম হাইটেক পার্ক বঙ্গবন্ধু হাইটেক সিটি ইতোমধ্যেই গত বছর হতে যাত্রা শুরু করেছে। দেশের সর্ববৃহৎ এ পার্কটি সরকারের সার্বিক সহযোগিতায় পিপিপি মডেলে বাস্তবায়িত হইয়েছে। সিটির ২৩২ একর জমিকে পাঁচটি ব্লকে ভাগ করে প্রশাসনিক ভবন, হাসপাতাল, কাস্টম হাউজ, স্কুল, কলেজ, ব্যাংক, শপিং মল, আবাসিক এলাকা, শিল্প এলাকা, কনভেনশন সেন্টার প্রভৃতিতে ভাগ করা হয়েছে।
এছাড়াও ঢাকার অদূরে আরও আইটি ভিলেজ স্থাপনের জন্য সরকার সুবিধাজনক জায়গা অনুসন্ধান করছে যার অংশ হিসেবে আজ কেরানীগঞ্জের জাজিরায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপির নেতৃত্বে তার নির্বাচনী এলাকায় আইসিটি মন্ত্রণালয় হতে আগত একটি প্রতিনিধিদল নতুন হাইটেক পার্ক নির্মাণের জন্য সম্ভাব্য জায়গা পরিদর্শন করে। তবে এলাকাটি আইটি ভিলেজ নির্মাণের জন্য নির্বাচিত হবে কি না তা এখনও জানায়নি প্রতিনিধি দল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর