উদ্ভাবনে সবার সেরা চীন
উদ্ভাবনে সবার সেরা চীন
স্টাফ রিপোর্টার
২০১৬-১১-২৭ ০৪:৩৪:৪৩
প্রিন্টঅ-অ+


চীন প্রথম দেশ যেখানে এক বছরে প্রায় ১০ লাখ পেটেন্ট আবেদন জমা পড়েছে। ২০১৫ সালে এই বিপুলসংখ্যক পেটেন্ট আবেদনের জন্য অতীতের সব রেকর্ড ভেঙেছে দেশটি। ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশনের (উইপো) ভাষায় যা অসাধারণ। জাতিসংঘের অঙ্গসংগঠনটির বার্ষিক প্রতিবেদন ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ইন্ডিকেটরস-এ এই তথ্য উঠে এসেছে।
চীনা উদ্ভাবকদের বেশির ভাগ পেটেন্ট ছিল তড়িৎ প্রকৌশলবিষয়ক, যার মধ্যে রয়েছে টেলিযোগাযোগ, কম্পিউটার প্রযুক্তি, সেমিকন্ডাক্টর, চিকিৎসা প্রযুক্তি ও পরিমাপণ যন্ত্র।
উইপোর বার্ষিক প্রতিবেদন ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ইন্ডিকেটরস উন্মোচনের সময় সংস্থাটির মহাপরিচালক ফ্রান্সিস গারি বলেন, চীনের মেধাস্বত্ব কার্যালয় বিশ্বের প্রথম কার্যালয় যেখানে এক বছরে ১০ লাখের বেশি পেটেন্ট আবেদন জমা পড়েছে। প্রায় ৫ লাখ ২৬ হাজার পেটেন্ট আবেদন নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র এবং তৃতীয় অবস্থানে রয়েছে জাপান, যার পেটেন্ট আবেদনের পরিমাণ প্রায় ৪ লাখ ৫৪ হাজার।
অবাক করা বিষয় হলো জমা পড়া অধিকাংশ পেটেন্ট চীনের অভ্যন্তরীণ বিষয় নিয়ে। মাত্র ৪২ হাজার ১৫৪টি আন্তর্জাতিক পেটেন্টের জন্য আবেদন করা হয়েছে। এক পেটেন্ট বিশেষজ্ঞের ভাষ্যমতে, চীন এসব ক্ষেত্রে অনেকটাই সংযত। তবে ধীরগতিতে হলেও দেশটিতে আন্তর্জাতিক পেটেন্ট আবেদন বৃদ্ধি পাচ্ছে।
২০১৫ সালে বিশ্বজুড়ে প্রায় ২৯ লাখ পেটেন্টের জন্য আবেদন জমা পড়ে। ২০১৪ সালের তুলনায়, যা ৭.৪ শতাংশ বেশি। জমা পড়া আবেদনগুলোর দুই-তৃতীয়াংশ মঞ্জুর করা হয়েছে।
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো বাঘা বাঘা দেশকে পেছনে ফেলে চীন যখন পেটেন্ট আবেদনে প্রথম হয়, তখন এশিয়াকে নিয়ে আলাদাভাবে ভাবার নিশ্চয়ই সুযোগ আছে। কারণ গোটা বিশ্বের মোট পেটেন্টের প্রায় ৬২ শতাংশ এশিয়া থেকে আবেদন করা হয়েছে।
সূত্র: বিবিসি, রয়টার্স

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর