অন্ধকার ঘরে টিভি দেখবেন না
অন্ধকার ঘরে টিভি দেখবেন না
২০১৫-১২-০৩ ০৫:৫২:৩১
প্রিন্টঅ-অ+


প্রতিনিয়ত ব্যবহৃত অঙ্গ হিসেবে চোখের সুস্থতার জন্য আমরা কতটুকু সচেতন? অথচ একটু সতর্ক হলেই সুস্থ থাকবে আপনার চোখজোড়া।

যেমন:
* সব সময়ই পর্যাপ্ত আলোতে পড়ালেখা করা উচিত। মৃদু আলোতে পড়ালেখা করা যেমন চোখের জন্য ভালো নয়, তেমনি অতিরিক্ত উজ্জ্বল আলোতে পড়ালেখা করাও ঠিক নয়।

* ঘরের দেয়াল উজ্জ্বল রঙের হলে অবশ্যই পর্যাপ্ত আলোর বিষয়টি খেয়াল রাখতে হবে। রঙিন দেয়াল থেকে আলোর প্রতিফলন হয় বলে এ ক্ষেত্রে মৃদু আলো বা অতিরিক্ত তীব্র আলোতে পড়ালেখা করা চোখের জন্য বেশ ক্ষতিকর। তবে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হলে ক্ষতির আশঙ্কা নেই।

* রঙিন আলোর পরিবর্তে সাদা আলোতে পড়ালেখা করা চোখের জন্য বেশি ভালো।

* খুব কাছ থেকে টেলিভিশন দেখা ঠিক নয়। এ নিয়ে ধরাবাঁধা নিয়ম না থাকলেও খেয়াল রাখতে হবে, যেন চোখ ও টেলিভিশনের দূরত্ব অন্তত তিন ফুটের বেশি হয়। আবার ছয় ফুটের বেশি দূরত্ব থেকে টেলিভিশন দেখাও ঠিক নয়।

* টেলিভিশন বা কম্পিউটারের স্ক্রিন রাখতে হবে চোখের সমান্তরালে।

* একটানা টেলিভিশন, কম্পিউটার বা মুঠোফোনের পর্দার দিকে তাকিয়ে থাকা ঠিক নয়। টেলিভিশন দেখার সময় এবং কম্পিউটার বা মুঠোফোনে কাজ করার সময় খানিকক্ষণ পর পর নিজে থেকেই চোখের পলক ফেলা উচিত। তা না হলে চোখে জ্বালাপোড়া হতে পারে, চোখ শুষ্ক হয়ে যেতে পারে এবং চোখ থেকে পানি পড়তে পারে।

* অন্ধকার ঘরে টেলিভিশন দেখা ঠিক নয়। অন্ধকার ঘরে টেলিভিশন দেখলে চোখের ওপর চাপ পড়ে। মাথাব্যথাও হতে পারে। এমনকি পরে চোখের চাপ বেড়ে যাওয়ায় গ্লুকোমাও হতে পারে।

অধ্যাপক সৈয়দ আবুল কালাম আজাদ
বিভাগীয় প্রধান, চক্ষু বিভাগ ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষজ্ঞ পরামর্শ এর অারো খবর