চীনে ‘ঢুকতে’ টুল বানাচ্ছে ফেইসবুক
চীনে ‘ঢুকতে’ টুল বানাচ্ছে ফেইসবুক
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-২৫ ০৭:৪৮:২৯
প্রিন্টঅ-অ+


চীনের সম্ভাব্য সেন্সরশিপ দাবি মেটাতে বিশেষ সফটওয়্যার নিয়ে কাজ করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

যদিও সামাজিক যোগাযোগ মাধ্যম সাইটটি এই ধরনের কোনো সফটওয়্যারের অস্তিত্বকেই অস্বীকার করছে, কিন্তু সেই সঙ্গে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা চীন সম্পর্কে আরও বোঝার এবং শেখার জন্য জন্য সময় ব্যয় করছে। দেশটিতে প্রতিষ্ঠানটির পদ্ধতি পরিবর্তনের কোনো সিদ্ধান্ত এখন পর্যন্ত নেওয়া হয়নি বলেও জানিয়েছেন এক মুখপাত্র।

অনলাইনের উন্নত গোপনীয়তা সেবার প্রচারাভিযান নিয়ে কাজ করা দল ‘দ্য ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন’ (ইএফএফ) এই সংবাদকে উদ্বেগজনক বলে আখ্যায়িত করেছে বলে জানিয়েছে বিবিসি। একইসঙ্গে যারা এই সংবাদটি গণমাধ্যমের সামনে আনার পদক্ষেপ নিয়েছে ফেইসবুকের সেই কর্মীদের সাধুবাদও জানিয়েছে ইএফএফ-এর বৈশ্বিক নীতি বিশ্লেষক ইভা গালপেরিন। “এটি জেনে ভালো লাগছে যে এখনও কিছু নীতিবোধ সম্পন্ন মানুষ সেখানে কাজ করে”-যোগ করেন তিনি।

২০০৯ সাল থেকেই চীনে শুধু ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক-এর মাধ্যমে ফেইসবুক ব্যবহার করা হচ্ছে। ১৮০ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে ফেইসবুক যেখানে বিশ্বের অন্যান্য অংশে বিস্তৃত হওয়ার চেষ্টায় মগ্ন সেখানে সবচেয়ে জনবহুল দেশে এমন বিধিনিষেধ তাদের জন্য চিন্তার বিষয়। এই সেন্সরশিপ টুল বানানোর পদক্ষেপ তারই অংশ বলে মত অনেকের। ঘটনাটি সত্যি হলে এর মাধ্যমে তারা চীনে তাদের অবস্থান পাকাপোক্ত করতে চাচ্ছে।

চীনে ইন্টারনেট ব্যবহারের উপর বিশেষ সরকারী বিধিনিষেধ আছে। সেখানে সকল সাইটের উপর বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলির উপর বিশেষ নজরদারি করা হয়। সেই হিসেবে ফেইসবুক প্রথম সিলিকন ভ্যালি জায়ান্ট নয়, যারা চীনের এমন নীতির সঙ্গে তাল মিলিয়ে ব্যবসা করছে। এর আগে সার্চ রেজাল্টের সেন্সরশিপ সংক্রান্ত নেতিবাচক প্রতিক্রিয়ার পর মার্কিন টেক জায়ান্ট গুগল চীনের মূল ভূখণ্ড থেকে সরে আসে। প্রতিষ্ঠানটি এখন হংকংকে ট্রাফিক রুট হিসেবে ব্যবহার করে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর