জাকারবার্গের অনন্য দৃষ্টান্ত
জাকারবার্গের অনন্য দৃষ্টান্ত
২০১৫-১২-০৩ ০৫:৪১:৫৭
প্রিন্টঅ-অ+


ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও তাঁর স্ত্রী প্রিসিলা চ্যানের ঘরে এসেছে নতুন অতিথি কন্যা ম্যাক্স। শিশুর আগমনের এই বার্তা দিয়ে আরেক শুভ সংবাদ জানালেন সামাজিক যোগাযোগের এই বহুল ব্যবহৃত ওয়েবসাইটের প্রধান। ফেসবুকে কন্যা ম্যাক্সকে লেখা চিঠিতে জানালেন, ফেসবুকে তাঁর ও স্ত্রীর যা শেয়ার আছে, এর ৯৯ শতাংশই মানুষের মঙ্গলের কাজে দান করে দেবেন। খবর বিবিসির।

ম্যাক্স গেল সপ্তাহে জন্ম নিলেও জাকারবার্গ সেই জন্মের ঘোষণা দিয়েছেন গত মঙ্গলবার। চিঠিতে জাকারবার্গ বলেছেন, ফেসবুকে দুজনের শেয়ারের ৯৯ শতাংশ তাঁরা দান করে দেবেন ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামে নতুন এক দাতব্য উদ্যোগে।

এর কারণ প্রসঙ্গে তিনি বলেন, ম্যাক্সের জন্য এই বিশ্বকে তাঁরা আরও বাসযোগ্য করতে চান। একটি নতুন পৃথিবী চান তাঁরা।

জাকারবার্গ জানান, ফেসবুকে তাঁর ঘোষিত দানের শেয়ারের বর্তমান বাজারমূল্য প্রায় সাড়ে চার হাজার কোটি ডলার। ফেসবুকের মোট সম্পদমূল্য ৩০ হাজার ৩০০ কোটি ডলারের কাছাকাছি।

তবে খুব সত্বর ওই দাতব্য উদ্যোগ নিচ্ছেন না জাকারবার্গ দম্পতি। ধীরে ধীরে তাঁরা এ অর্থ দেবেন।

ফেসবুকে দেওয়া পোস্টে নবাগত কন্যা ম্যাক্সের উদ্দেশে লেখা একটি চিঠিতে জাকারবার্গ অঙ্গীকার করে বলেন, মানুষের অমিত সম্ভাবনাকে এগিয়ে নিতে এবং আগামী দিনের শিশুদের জন্য সমান সুযোগ সৃষ্টির জন্যই এই দান।

চিঠির শুরুতেই মেয়ের উদ্দেশে জাকারবার্গ লেখেন, ‘তুমি আমাদের জন্য ভবিষ্যতে কী আশা সৃষ্টি করেছ, তা বলার জন্য তোমার মা ও আমি শব্দ খুঁজে পাচ্ছি না।’

তাঁদের এই দানেই যে ভবিষ্যতের পৃথিবীকে তাঁরা যেমন দেখতে চান তেমন হবে, তা মনে করেন না জাকারবার্গ। তিনি লিখেছেন, ‘আমাদের যতটুকু সাধ্য আমরা করব। তোমার প্রতি ভালোবাসা থেকেই যে এসব করব, তা নয়। আমরা এটি করছি কারণ, আগামীর প্রতিটি শিশুর জন্য আমাদের নৈতিক দায়িত্ব আছে। আমরা মনে করি, প্রতিটি মানুষের জীবনের সমান মূল্য আছে।’

মানুষের সম্ভাবনা ও সমতার বিকাশে প্রযুক্তির গুরুত্ব নিয়েও কথা বলেন জাকারবার্গ। তিনি লিখেছেন, ‘তোমার প্রজন্মে সবচেয়ে বড় অর্জনগুলো আসবে সবার জন্য ইন্টারনেট ব্যবহারের সুযোগ সৃষ্টির মাধ্যমে।’

স্ত্রীর মাতৃত্বকালীন ছুটি ও তাঁর পিতৃত্বকালীন ছুটি শেষে প্রতিশ্রুত দানের বিষয়ে বিস্তারিত জানাবেন বলে জানান জাকারবার্গ। তিনি জানান, আগামী বহুদিন তিনি ফেসবুকের প্রধান নির্বাহী থাকবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর