চারুকলায় ডিজিটাল চিত্র প্রদর্শনী
চারুকলায় ডিজিটাল চিত্র প্রদর্শনী
২০১৫-১২-০৩ ০৫:৩৬:৪৯
প্রিন্টঅ-অ+


চারুকলায় চলছে ডিজিটাল চিত্র প্রদর্শনী
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে চলছে ডিজিটাল চিত্র প্রদর্শনী। গত মঙ্গলবার ‘অ্যাস্থেটিক’ শিরোনামের এ ডিজিটাল চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনীতে স্থান পেয়েছে চারুকলার শিক্ষক ও শিক্ষার্থীদের আঁকা কিছু ছবি।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্যামসাং গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) ইনস্টিটিউট, বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক নামকিউ লি। তিনি বলেন, ‘বাংলাদেশের ঐতিহ্য, এ দেশের লোকশিল্প-সংস্কৃতির সঙ্গে চিত্রশিল্পের সম্পর্ক অনেক আগের। ডিজিটাল মাধ্যম সে শিল্পে যোগ করবে নতুন মাত্রা।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চারুকলার অধ্যাপক শিশির ভট্টাচার্য্য বলেন, ‘ডিজিটাল মাধ্যম নতুন সম্ভাবনার পথ দেখিয়েছে। তবে শিল্পীর হাতের যে ব্যবহার, তা যেন আমরা ভুলে না যাই।’

অনুষ্ঠানে সেরা তিনটি চিত্রকর্মের জন্য তিনজন শিল্পী পুরস্কার পেয়েছেন। প্রথম হয়েছেন অন্তরা মেহেরুখ আজাদ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন জ্যোতি বিশ্বাস ও মিশিকাতুল আবীর। তাঁরা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং এবং পেইন্টিং বিভাগের শিক্ষার্থী। বিজয়ীদের স্যামসাংয়ের স্মার্টফোন দেওয়া হয়।

ডিজিটাল চিত্র প্রদর্শনীটি যৌথভাবে আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ এবং স্যামসাং গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট, বাংলাদেশ। চারুকলার দুই শিক্ষক বিশ্বজিৎ গোস্বামী ও শহীদ কাজীর তত্ত্বাবধানে প্রদর্শনীটি আয়োজন করা হয়। চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

ছবি আঁকার অ্যাপ আর্টেকচার: স্যামসাং গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট, বাংলাদেশের সিনিয়র চিফ ইঞ্জিনিয়ার নাকিব ইমতিয়াজ হুসেনের নেতৃত্ব তৈরি করা হয়েছে আর্টেকচার নামের ছবি আঁকার অ্যাপ। চারুকলার এই প্রদর্শনীর সব ছবিই এই অ্যাপ দিয়ে আঁকা হয়েছে। স্মার্টফোন এবং বিশেষ করে ট্যাবে সহজেই ছবি আঁকা যাবে এই অ্যাপ দিয়ে। নাকিব ইমতিয়াজ হুসেন বলেন, ‘বাংলাদেশে তৈরি অ্যাপ দিয়ে বাংলাদেশের প্রথম ডিজিটাল চিত্র প্রদর্শনী এটি। অ্যাপটি ব্যবহার-বান্ধব করে তুলতে চারুকলার শিক্ষার্থীদের মতামতকে গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে।’

অ্যাপ নামানোর ঠিকানা: http://bit.ly/ArtectureApp।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিল্প সাহিত্য এর অারো খবর