ক্যান্সার ধরিয়ে দেবে স্মার্টফোন
ক্যান্সার ধরিয়ে দেবে স্মার্টফোন
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-২১ ১৯:১০:০৩
প্রিন্টঅ-অ+


স্মার্টফোনকে এখন নানান কাজে ব্যবহার করা হচ্ছে। কেনাকাটা থেকে শুরু করে অর্থের লেনদেন, সিনেমা দেখা থেকে গেম খেলা সব কাজে সাহায্য নেয়া হচ্ছে ফোনের।

এবার গবেষকরা বলছেন, ক্যান্সার শনাক্ত করার ক্ষেত্রেও এখন থেকে কাজে লাগবে স্মার্টফোন। এমনই দাবি করছেন ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একদল গবেষকের।

গবেষকরা জানিয়েছেন, তারা স্মার্টফোনের জন্য সহজ বহনযোগ্য একটি ল্যাবরেটরি তৈরি করেছেন, যা সহজেই ক্যান্সার চিহ্নিত করতে পারবে। গবেষকদের দাবি, বিভিন্ন নমুনা পরীক্ষা করে প্রথম সারির ল্যাবের মতোই ক্যান্সার বাইয়োমার্কারকে শনাক্ত করতে পারে ওই ল্যাবরেটরি। ওই গবেষক দল আটটি চ্যানেলের স্মার্টফোন স্পেকট্রোমিটার তৈরি করেছেন, যা মানুষের ইন্টারলিউকিন- ৬ (আইএল- ৬) শনাক্ত করতে পারে। আর এই আইএল-৬ হলো মূলত ফুসফুস, প্রস্টেট, লিভার, স্তন ও এপিথেলিয়াম ক্যান্সারের বায়োমার্কার।

এ ব্যাপারে মূল গবেষক লেই লি, যিনি ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির মেকানিক্যাল অ্যান্ড মেটারিয়ালস ইঞ্জিনিয়ারিং স্কুলের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করছেন, তিনি জানান, যে সব হাসপাতাল বা ক্লিনিকে ‘অন সাইট ল্যাব’ নেই সে সব হাসপাতাল বা ক্লিনিক ছাড়াও প্রত্যন্ত এলাকায় তাদের তৈরি স্মার্টফোন ল্যাবরেটরি খুবই কাজে আসবে। ৮টি আলাদা নমুনা একসঙ্গে পরীক্ষা করতে পারে এই প্রযুক্তি, যা সহজেই বলে দেয় ক্যান্সার আছে কিনা। আপাতত আইফোন ৫ -এ এই প্রযুক্তি ব্যবহার করছে। তবে গবেষকদের দাবি, শিগগিরই তারা এমন এক সিস্টেম তৈরি করতে চলেছেন, যা যে কোনো স্মার্টফোনে ব্যবহার করা যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর