প্রযুক্তি শিক্ষায় ‘ফ্যাব ল্যাব’ আসছে
প্রযুক্তি শিক্ষায় ‘ফ্যাব ল্যাব’ আসছে
সংগীতা ঘোষ
২০১৫-১২-০২ ১৮:৩৮:৪৩
প্রিন্টঅ-অ+


ফ্যাব ল্যাব নামের একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত সম্পর্কে শিক্ষাদান এবং কৌতূহল জাগ্রত করতে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ফেব্রিকেশন ল্যাবরেটরি স্থাপনে আগ্রহ দেখিয়েছে। বুধবার (০২ ডিসেম্বর) ইউজিসি অডিটরিয়ামে ফ্যাব ল্যাব এর সম্ভাবনা শীর্ষক এক কর্মশালায় এ তথ্য জানানো হয়েছে।

কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্যাব ল্যাব এর দেশব্যাপী বাস্তবায়ন ছাত্রদেরকে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত সম্পর্কে তাদের স্বাভাবিক কৌতূহল জাগ্রত করতে উদ্বুদ্ধ করবে।

তিনি বলেন, এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনী ধারণা সৃষ্টি হবে, যা বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে ভূমিকা রাখতে সহায়তা করবে। ইতোমধ্যে ফ্যাব ল্যাব এশিয়া এবং আফ্রিকার কিছু দেশসমূহে কাজ করছে।

উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) নামের প্রকল্পের আওতায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানান ইউজিসি কর্মকর্তারা।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষাবিদসহ সংশ্লিষ্টরা কর্মশালায় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ফ্যাব ল্যাব এর রিসোর্স পার্সন যুক্তরাষ্ট্রের দি ফ্যাব ফাউন্ডেশন অ্যান্ড এমআইটি ফ্যাব ল্যাব প্রোগ্রামের ডিরেক্টর শেরি লেসিটার এবং নাইরোবির গিয়ারবক্স অ্যান্ড ফাউন্ডার অব ফ্যাব ল্যাবের এক্সিকিউটিভ ডিরেক্টর কামু গ্যাচিজি অনলাইনে বক্তব্য দেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর