আইটিইউ টেলিকম পুরস্কার পেল বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প
আইটিইউ টেলিকম পুরস্কার পেল বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১৮ ১৯:০৮:১৬
প্রিন্টঅ-অ+


ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) পুরস্কার-২০১৬ পেয়েছে বাংলাদেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প। বৃহস্পতিবার সন্ধ্যায় ব্যাংককে আইটিইউ সম্মেলনে বাংলাদেশ সরকারের হয়ে পুরস্কারটি গ্রহণ করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সারাদেশে তথ্য প্রযুক্তি খাতে বিভিন্নমুখী সমাধানের মাধ্যমে যে গুরুত্বপূর্ণ সামাজিক প্রভাব বিস্তার করেছে তার জন্য এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারটি ‘রিকগনিশন অব এক্সেলেন্স’ নামে পরিচিত।

পুরস্কার প্রদানের মধ্য দিয়ে চার দিনব্যাপী আইটিইউ সম্মেলন ২০১৬ শেষ হয় বৃহস্পতিবার।

এবার প্রথমবারের মতো আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড সম্মেলনে অংশ গ্রহণ করে বাংলাদেশ। বিশ্বকে বাংলাদেশের টেলি যোগাযোগ খাতের অগ্রগতি সম্পর্কে জানাতে সম্মেলনে প্যাভিলিয়ন স্থাপন করা হয় বাংলাদেশের পক্ষ থেকে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি ২০১৭ সালের ডিসেম্বরে উৎক্ষেপণ করার পরিকল্পনা সরকারের। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭কোটি টাকা। ফরাসি প্রতিষ্ঠান থ্যালস অ্যালেনিয়া স্পেস স্যাটেলাইটটি নির্মাণ করছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর