বুয়েটে প্রথম নারী ইঞ্জিনিয়ার্স কংগ্রেস
বুয়েটে প্রথম নারী ইঞ্জিনিয়ার্স কংগ্রেস
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১৬ ০৯:০৭:৫২
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ ইউনির্ভাসিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট) এর নারী শিক্ষার্থীর সংখ্যা প্রত্যেক সেশনেই বৃদ্ধি পাচ্ছে। কিন্তু সেই অনুযায়ী ছাত্রীদের আবাসনের ব্যবস্থা নাই। মেয়েদের পাশ করার পর কাজের সুযোগ ও পরিবেশ সব সময় অনুকূল থাকে না। বুয়েট ক্যারিয়ার ক্লাব আয়োজিত প্রথম নারী ইঞ্জিনিয়ার্স কংগ্রেসে এসব চ্যালেঞ্জ মোকাবিলায় নারী ইঞ্জিনিয়াররা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ।

সোমবার বুয়েট মিলনায়তনে অনুষ্ঠিত কংগ্রেসে সমাজে প্রতিষ্ঠিত ও পথিকৃত্ নারী ইঞ্জিনিয়াররা বিভিন্ন সেশনে অংশ নিয়ে মেয়েদের অবস্থা নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে অভিভাবক ও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মেয়েরাই প্রমাণ করেছে ইঞ্জিনিয়ারিং ছেলেদের পেশা নয়। তারা বুয়েটে সকল বিষয় পড়াশুনা করে মেধার স্বাক্ষর রাখছে। কিন্তু আজও সমাজ পরিবার মেয়েদের ইঞ্জিনিয়ার করার জন্য পুরোপুরি অনুকূল হয়ে উঠতে পারেনি। বর্তমানে দেশের মোট ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীর ৩০ শতাংশ নারী এবং কোন কোন বিভাগে ৫০ শতাংশ এবং তারও বেশে নারী ভর্তি হচ্ছে। কিন্তু পেশাগত জীবনে গিয়ে তারা ঝরে পড়ছে।

ইঞ্জিনিয়ারিং অলিম্পিয়াড দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পি। বিশেষ অতিথি ছিলেন বুয়েটের শিক্ষার্থী কল্যাণ পরিচালক অধ্যাপক দেলোয়ার হোসেন, বুয়েট ক্যারিয়ার ক্লাবের কনভেনার সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রওশন মমতাজ, ওমেনস আরকিটেকট ইঞ্জিনিয়ার্স প্ল্যানার্স অ্যাসোসিয়েশনের (ওয়েপা) প্রেসিডেন্ট সেলিনা আফরোজ প্রমুখ। কংগ্রেসের উদ্দেশ্য নারীকে পেশা হিসেবেও ইঞ্জিনিয়ারিংকে বেছে নেয়ায় সচেতন ও উত্সাহিত করা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর