আজ দেখা যাবে বিরল ‘সুপারমুন’
আজ দেখা যাবে বিরল ‘সুপারমুন’
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১৩ ১৯:০৯:২২
প্রিন্টঅ-অ+


চাঁদ যখন পৃথিবীর খুব কাছে অবস্থান করে তখন চাঁদকে পৃথিবী থেকে তুলনামূলকভাবে অনেক বড় আর উজ্জ্বল দেখায়। পূর্ণ গোলাকার চাঁদের এই অবস্থাকে সুপারমুন বলা হয়। সাধারণত প্রতি ১৩ মাস পরপর সুপারমুনের দেখা পাওয়া যায়। পৃথিবী থেকে সর্বশেষ সুপারমুন দেখা গেছে গত বছরের ২৮ সেপ্টেম্বর।

তবে আজ ১৪ নভেম্বর সোমবার, পৃথিবী থেকে দেখা যাবে সবচেয়ে বড় সুপারমুন। ৬৮ বছর পর আগামীকাল পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান করবে চাঁদ। শেষবার এত কাছাকাছি এসেছিল ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি।

সোমবার পৃথিবীর কেন্দ্রবিন্দু থেকে চাঁদের দূরত্ব হবে ২ লাখ ২১ হাজার ৫২৪ মাইল বা ৩ লাখ ৫৬ হাজার ৫০৮ কিলোমিটার। সাধারণ দূরত্বের তুলনায় এবার পৃথিবীর আরো প্রায় ৮৫ মাইল কাছে চলে আসছে চাঁদ। স্বাভাবিক দিনের তুলনায় এবার ১৪ নভেম্বর রাতের আকাশে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখাবে। সোমবার সকাল ১২টা নাগাদ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। দুইটা নাগাদ পৃথিবী ও চাঁদ সমান্তরালে অবস্থান করবে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, ব্রিটেন থেকে এই বিশেষ চাঁদ সূর্যাস্তের সময় সবচেয়ে ভালোভাবে দেখা যাবে।

দীর্ঘ ৬৮ বছর পর যেহেতু চাঁদ পৃথিবীর এত কাছে আসছে তাই এই ‘সুপার মুন’কে ঘিরে সাধারণ মানুষের মধ্যে তুমুল কৌতূহল তৈরি হয়েছে। এবার কোরো কারণে ‘সুপার মুন’ দেখতে না পেলে ফের অপেক্ষা করতে হবে আরো ১৮ বছর। কারণ ২০৩৪ সালের নভেম্বর মাসে ফের চাঁদ পৃথিবীর এত কাছে আসবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর