কারা হচ্ছেন আওয়ামী লীগের সহ-সম্পাদক
কারা হচ্ছেন আওয়ামী লীগের সহ-সম্পাদক
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১২ ১৮:৩৮:৫৩
প্রিন্টঅ-অ+


আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক পদ পেতে জোরালো তদবির ও লবিংয়ে নেমেছেন দলের তরুণ নেতারা। সদ্য সমাপ্ত দলের ২০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে গঠিত নতুন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে স্থান না পাওয়া এই নেতারা এখন তৎপর উপকমিটিতে জায়গা করে নিতে। এ জন্যে দলের প্রভাবশালী নেতাদের কাছে ধর্ণাও দিচ্ছেন তারা। তবে গতবারের তিক্ত অভিজ্ঞতার কারণে কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক পদগুলো সহসাই পূরণের সম্ভাবনা নেই। নীতিনির্ধারকরা জানাচ্ছেন, বিশেষ কোনো নেতা নয়_ দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাই যাচাই-বাছাই করে সহ-সম্পাদক পদের নেতাদের নির্ধারণ করবেন। এর পরও থেমে নেই পদপ্রত্যাশী নেতাদের তৎপরতা।

এর আগে ১৯তম জাতীয় সম্মেলনের পর দলীয় গঠনতন্ত্রে সর্বোচ্চ ৯৫ জন সহ-সম্পাদক মনোনয়নের বিধান থাকলেও প্রায় ৫০০ সহ-সম্পাদক মনোনয়ন দেওয়া হয়েছিল। এতে আওয়ামী লীগে বিরূপ প্রতিক্রিয়া হয়। তাই নীতিনির্ধারকরা সিদ্ধান্ত নিয়েছেন ধীরে-সুস্থে, যাচাই-বাছাই করে এসব পদ পূরণ করা হবে। সাধারণত ছাত্রলীগের সাবেক নেতাদের মধ্য থেকে এ পদগুলো পূরণ করা হয়। এ কারণে ছাত্রলীগের বিভিন্ন মেয়াদের কমিটিতে থাকা তরুণ নেতারা এই পদের জন্য বিশেষভাবে আগ্রহী। দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে স্থান না পাওয়া নেতাদের অনেকেও এ পদের জন্য মরিয়া হয়ে উঠেছেন। সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের পদে রয়েছেন, এমন নেতাদের অনেকেও সহ-সম্পাদক পদের জন্য তদবির করছেন।

এরই মধ্যে সহ-সম্পাদক পদপ্রত্যাশীদের অনেকে দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে জীবনবৃত্তান্ত জমা দিতে শুরু করেছেন। নেতাদের সুদৃষ্টিতে থাকতে দলীয় কার্যালয়ে তাদের আসা-যাওয়া আগের তুলনায় বেড়েছে। দলীয় প্রধান ও দলীয় কর্মসূচিগুলোতেও অংশগ্রহণ বেড়েছে তাদের।

কোনোভাবেই একশর বেশি নয় :দলীয় গঠনতন্ত্রের ২৫ (ক) ধারা অনুযায়ী দলীয় সভাপতি বিভাগীয় (সম্পাদকীয় বিভাগ) উপকমিটিগুলো গঠন করবেন এবং প্রত্যেক উপকমিটির জন্য অনূর্ধ্ব পাঁচজন করে সহ-সম্পাদক মনোনীত করবেন। এ হিসাবে ১৯টি বিভাগীয় (সম্পাদকীয় বিভাগ) উপকমিটির জন্য সর্বোচ্চ ৯৫ জন সহ-সম্পাদক মনোনয়নের বিধান রয়েছে। তবে গতবার ১৯তম জাতীয় সম্মেলনের পর কয়েক দফায় প্রায় পাঁচশজনের মতো সহ-সম্পাদক মনোনয়ন দেওয়া হয়। অনেক বিতর্কিত ব্যক্তির পাশাপাশি দলীয় কার্যালয়ের কর্মচারী, এমনকি প্রভাবশালী নেতাদের ব্যক্তিগত কর্মচারীদের কয়েকজনও এ পদে মনোনয়ন পান। দলীয় পদ পেয়েই অনেকে চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ নানা অপকর্মে জড়িয়ে পড়েন। এ নিয়ে সে সময়ই ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।


এবার প্রথম থেকেই সিদ্ধান্ত রয়েছে, কোনো অবস্থায়ই সহ-সম্পাদকের সংখ্যা একশর বেশি হবে না। বেছে নেওয়া হবে স্বচ্ছ ও পরিচ্ছন্ন ইমেজের তরুণ নেতাদের। দলের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও এই ঘোষণা দিয়েছেন। গত ২৬ অক্টোবর দলের নবনির্বাচিত সভাপতিমণ্ডলীর প্রথম বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে ওবায়দুল কাদের আরও বলেন, নতুন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ গঠন প্রায় শেষ হলেও সহ-সম্পাদক পদগুলো পূরণে একটু সময় লাগবে। এর সংখ্যাও একশর মধ্যেই রাখা হবে। তা ছাড়া গত মেয়াদে সহ-সম্পাদক পদ পেয়ে ব্যক্তিস্বার্থে এই পদের অপব্যবহারকারী নেতারা নতুন করে এ পদে ঠাঁই পাবেন না। আগামী নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে এমন নেতাদের উপকমিটিতে নিয়ে আসা হবে যারা দলের সাংগঠনিক কার্যক্রম শক্তিশালী করতে আরও সহযোগিতা করতে পারবেন।

সম্ভাব্য সহ-সম্পাদক যারা : দলীয় বিভিন্ন সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক হিসেবে এবার যাদের নাম আলোচনায় রয়েছে তারা হচ্ছেন ছাত্রলীগের সাবেক নেতা মঞ্জুরুল হক লাভলু, মাইনুদ্দিন হাসান চৌধুরী, শাহে আলম, শফী আহমেদ, ইকবালুর রহিম, বাহাদুর ব্যাপারী, ইসহাক আলী খান পান্না, অজয় কর খোকন, মাহবুবুল হক শাকিল, সাইফুজ্জামান শিখর, লিয়াকত শিকদার, নজরুল ইসলাম বাবু, শাহজাদা মহিউদ্দিন, বলরাম পোদ্দার, অসিত বরণ বিশ্বাস, রফিকুল ইসলাম কোতোয়াল, ব্যারিস্টার সাজ্জাদ হোসেন, আবুল কালাম আজাদ, ইস্কান্দার মির্জা শামীম, আবদুল মজিদ, বাদল রায়, নির্মল গোস্বামী, মাহমুদ হাসান রিপন, মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, গোলাম সরোয়ার কবির, পনিরুজ্জামান তরুণ, সালাউদ্দিন মাহমুদ চৌধুরী, জহিরউদ্দিন মাহমুদ লিপটন, মোরশেদুজ্জামান সেলিম, আলমগীর হাসান, রাশেদুল মাহমুদ রাসেল, এ কে এম আজিম, এইচ এম বদিউজ্জামান সোহাগ প্রমুখ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

রাজনীতি এর অারো খবর