নিরাপদে থাকার দরকারি তিন অ্যাপ
নিরাপদে থাকার দরকারি তিন অ্যাপ
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১১ ১৯:৩৫:৫৪
প্রিন্টঅ-অ+


সম্প্রতি অনেকেই মোবাইল ফোনে ‘তথ্য দিন, সেবা নিন, নিরাপদে থাকুন’ এ স্লোগানে একটি বার্তা পান। বাংলাদেশ পুলিশের পাঠানো ওই বার্তায় গুগলের প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে ‘বিডি পুলিশ হেল্প লাইন’ নামের একটি অ্যাপ ডাউনলোডের জন্য বলা হয়।

বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নাগরিকদের জন্য এ ধরনের তিনটি গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন উন্মুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে রিপোর্ট টু র‍্যাব, হ্যালো সিটি ও পুলিশ হেল্প লাইন।

গত আগস্ট মাসে অপরাধমূলক কর্মকাণ্ডের তথ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সরাসরি জানাতে দুটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) প্রকাশ করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

‘রিপোর্ট টু র‍্যাব’ নামে র‍্যাবের অ্যাপে তথ্য জানানোর পাশাপাশি ছবি বা ভিডিও দিয়েও সহায়তা করা যায়। তথ্য জানানোর সময় অপরাধের ধরন, ঘটনাস্থলের ঠিকানা ও বিবরণ উল্লেখ করে দিতে হয়। র‍্যাবের ১৪টি জোনের মুঠোফোন নম্বর পাওয়া যায় এই অ্যাপে।

অ্যাপটিতে মানুষ কেমন সাড়া দিচ্ছে জানতে চাইলে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান প্রথম আলোকে বলেন, ইতিমধ্যে অ্যাপটিতে ১৪ হাজারের মতো ‘নক’ হয়েছে। অ্যাপটির মাধ্যমে ইভ টিজিং, মাদক, সন্ত্রাসবিষয়ক নানা তথ্য এসেছে। সে হিসেবে জনগণের সাড়া ভালো। মানুষ অ্যাপটিকে ‘সিরিয়াস’ ভাবে নিচ্ছে। অবশ্য র‍্যাবের এখতিয়ারের বাইরের কিছু বিষয় যেমন জমিজমা-সংক্রান্ত বিষয়েও অভিযোগ দিয়েছে। কেউ কেউ অসম্পূর্ণ তথ্য দিয়েছেন।

মুফতি মাহমুদ খান বলেন, অ্যাপটির মাধ্যমে যত অভিযোগ এসেছে, তা যাচাই-বাছাইয়ের ভিত্তিতে ৬০ শতাংশ ক্ষেত্রে র‍্যাব সাড়া দিয়েছে।

জঙ্গিবাদ/উগ্রবাদ, সাইবার ক্রাইম, বোমা/বিস্ফোরক/অস্ত্র/মাদক, আন্তদেশীয় অপরাধ/জালিয়াতি ও মোস্ট ওয়ান্টেড-‘হ্যালো সিটি’ অ্যাপের মাধ্যমে এই বিভাগগুলোতে পুলিশের সিটিটিসিকে অপরাধের তথ্য দেওয়া যায়। এই অ্যাপে তথ্য জানানোর পাশাপাশি ছবি, অডিও ও ভিডিও ফাইল দেওয়া যায়। নিজের নাম প্রকাশ না করেও তথ্য দেওয়ার সুবিধা রাখা হয়েছে ‘হ্যালো সিটি’ অ্যাপে।

গুগল প্লে স্টোরের তথ্য অনুযায়ী, ২৪ অক্টোবর হালনাগাদ করা হয়েছে বিডি পুলিশ হেল্প লাইন অ্যাপটি। গুগল প্লে স্টোরের যোগাযোগ বিভাগে থাকা অ্যাপটি ডাউনলোড সংখ্যা ৫ হাজার থেকে ১০ হাজারের মধ্যে। বাংলাদেশ পুলিশের কার্যক্রমে গতিশীলতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে ‘বিডি পুলিশ হেল্প লাইন’ নামের নতুন অ্যাপটির উদ্বোধন করা হয় ১৩ অক্টোবর।

পুলিশ সদর দপ্তরে অ্যাপটি উদ্বোধনের সময় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, অ্যাপটির মাধ্যমে কোনো অভিযোগ করলে, তা সংশ্লিষ্ট থানা থেকে শুরু করে পুলিশ হেডকোয়ার্টার্সে পর্যন্ত পৌঁছে যাবে। একইভাবে মেট্রোপলিটন এলাকায় কোনো অভিযোগ করা হলে অভিযোগটি সংশ্লিষ্ট ওসি, জোনাল এসি, উপকমিশনার (ডিসি), পুলিশ কমিশনার ও পুলিশ সদর দপ্তরে আসবে। এতে ঊর্ধ্বতন কর্মকর্তারা তদারকি করতে পারবেন। এবং অভিযোগের বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না, সেটিও সংশ্লিষ্ট ওসি এই অ্যাপের মাধ্যমে জানিয়ে দেবেন। অভিযোগকারী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযোগের ব্যবস্থা সম্পর্কে জানতে পারবেন। এতে জবাবদিহি নিশ্চিত হবে।

শুরুতে ময়মনসিংহ ও জামালপুরে পাইলট প্রকল্প শেষ করে অ্যাপটি সারা দেশে চালু করা হয়। ব্যবহারকারীরা বেনামে অথবা নির্দিষ্ট নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

ঠিকানা:

রিপোর্ট টু র‍্যাব: (https://goo.gl/gZVHAu)

হ্যালো সিটি: (https://goo.gl/IxCyE8)

বিডি পুলিশ হেল্প লাইন: (https://goo.gl/fGvR56)।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর