হ্যাকের চেষ্টা হয়েছিল ট্রাম্প, হিলারির সাইটও
হ্যাকের চেষ্টা হয়েছিল ট্রাম্প, হিলারির সাইটও
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১১ ০৫:১৫:২৭
প্রিন্টঅ-অ+


সম্প্রতি ইন্টারনেটে চালানো বিশাল সাইবার হামলার সময় হ্যাকাররা সে সময় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রার্থী ডোনান্ড ট্রাম্প এবং হিলারি ক্লিনটন-এর ওয়েবসাইটও হ্যাকের চেষ্টা চালিয়েছিল, জানিয়েছে সিএনএন।

মিরাই বনেট দিয়ে এই সাইবার আক্রমণ চালানো হয়। এটি হচ্ছে সংক্রমিত ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের জোট, এগুলো সাইবার হামলায় মহাঅস্ত্র-এর মতো কাজ করে থাকে।

মিরাই বনেট বিশাল পরিমাণে ডেটা কম্পিউটার সার্ভারে প্রেরণ করে। ওয়েবসাইটকে সরিয়ে ফেলা এবং দক্ষতার সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে ইন্টারনেটের বাইরে নিয়ে আশা এর কাজ।

এই নতুন অস্ত্রটিকে প্রথম কাজে লাগানো হয় যখন এটি মানুষের নেটফ্লিক্স, স্পটিফাই এবং টুইটারের মতো ওয়েবসাইটগুলোতে প্রবেশে বাধা দিয়েছিল।

এই সাইবার অস্ত্রের কম্পিউটার কোডটি কারা বানিয়েছিল, তা এখনও জানা যায়নি। হ্যাকাররা পুনরায় এমন আক্রমণ করার জন্য এ ধরনের ব্লুপ্রিন্ট চারদিকে ছড়িয়ে দিচ্ছে।

অন্যদিকে, হ্যাকাররা এখন এই অস্ত্র নিজেদের নিয়ন্ত্রণে আনার জন্য কাজ চালিয়ে যাচ্ছে। এক সঙ্গে অনেক মানুষ এটি ব্যবহারের চেষ্টা করার ফলে এর শক্তিশালী রশ্মির ওপর প্রভাব পড়ে এবং এই সাইবার অস্ত্রটি দুর্বল হয়ে পড়ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর