যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে ট্রাম্পবিরোধী বিক্ষোভ
যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে ট্রাম্পবিরোধী বিক্ষোভ
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১০ ০৫:১০:৫২
প্রিন্টঅ-অ+


মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের ‘বিস্ময়কর’ জয়ে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন ট্রাম্পবিরোধীরা। মঙ্গলবার রাতেই ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার নিশ্চিত হওয়ার পর থেকেই এ বিক্ষোভ শুরু হয়। বুধবার সকাল থেকে সে বিক্ষোভ আরও তীব্র হয়ে ছড়িয়ে পড়ে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে। এমনকি মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের সামনেও বিক্ষোভ করেন একদল ট্রাম্পবিরোধী।

ওয়াশিংটন ডিসিতে ট্রাম্পবিরোধিরা হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেন। বিক্ষোভের সময় ট্রাম্পের সমর্থকদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এ সময় তারা রাস্তায় ও গাড়িতে অগ্নিসংযোগ, জানালা ভাঙচুর ও যুক্তরাষ্ট্রের পতাকা পোড়ায় বিক্ষোভকারীরা।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের খবরে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বুধবার সকাল থেকেই বিক্ষোভ শুরু হয়। ওয়াশিংটন ডিসিসহ অন্য অঙ্গরাজ্যতেও এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সবচেয়ে বেশি বিক্ষুব্ধ হয়ে উঠেছে ওয়েস্ট কোস্ট।

অকল্যান্ডের পুলিশ জানিয়েছে, ৬০-৭০ জনের এক দল প্রতিবাদকারী রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন। ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোলের মুখপাত্র সিন উইকেনফিড জানিয়েছেন, বিক্ষোভকারীদের মধ্যে এক নারী রাস্তায় যান চলাচল বন্ধ করার চেষ্টাকালে গাড়ির ধাক্কায় আহত হয়েছেন। বিক্ষোভ দমনে পুলিশ সদস্যরা লম্বা ব্যাটন, রায়ট গিয়ার, হেলমেট ও গ্যাস মাস্ক পরে রাস্তায় নামে। প্রতিবাদকারীরা রাস্তায় আগুন ধরিয়ে দেন। আগুন নেভাতে দ্রুত ৪টি ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আইন ভঙ্গ করায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তবে পুলিশ সংখ্যাটি জানায়নি। ট্রাম্পপন্থী সংবাদমাধ্যম অকল্যান্ড ট্রিবিউনের অফিস পুড়িয়ে দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়া আর অরিগনের বিক্ষোভ উত্তাল হয়েছে ট্রাম্পবিরোধী স্লোগান আর মিছিলে। ট্রাম্পকে ফ্যাসিস্ট, বিদ্বেষী, বর্ণবাদী আখ্যা দিয়েছেন বিক্ষোভকারীরা । ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার তিনটি ক্যাম্পাসের বিক্ষোভ হয়েছে। বিক্ষোভগুলোতে কয়েকশ শিক্ষার্থী অংশ নেয়। মিছিলে ‘নো মোর ট্রাম্প’ স্লোগান ওঠে। প্রতিবাদ হয়েছে সান হোসে ইউনিভার্সিটিতেও। লস অ্যাঞ্জেলস ও সান দিয়েগোতে কয়েকশ শিক্ষার্থী রাস্তায় নেমে ট্রাম্পবিরোধী স্লোগান দেয়। তবে এখানে কোনও সহিংসতার খবর পাওয়া যায়নি।

নিউ ইয়র্কে ট্রাম্প সমর্থকদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে ট্রাম্পবিরোধিরা। হিলটন হোটেলে ট্রাম্পের জয়ের উৎসবের সময় এ সংঘর্ষ হয়। একইভাবে বিক্ষোভ হয়েছে সিয়াটল, পোর্টল্যান্ড, ওয়াশিংটন ও ওরেগনে। পেনসিভ্যানিয়ার পিটসবুর্গে বিক্ষোভকারীরা ট্রাম্পবিরোধী স্লোগান দেয়। তাদের স্লোগানের মধ্যে ছিলে, ‘নো ট্রাম্প’, ‘নো কেকেকে’ ও ‘নো ফ্যাসিস্ট ইউএসএ’। প্রায় সবগুলো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মিছিল করেছে ডেমোক্র্যাট সমর্থক শিক্ষার্থীরা।

উল্লেখ্য, মঙ্গলবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ২৭৯টি ইলেক্টোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন ট্রাম্প। সূত্র: এবিসি নিউজ, হাফিংটন পোস্ট, মেইল অনলাইন, গার্ডিয়ান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর