উত্তরায় রাজউকের অ্যাপার্টমেন্টের দাম কমলো
উত্তরায় রাজউকের অ্যাপার্টমেন্টের দাম কমলো
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-১০ ০৫:০১:২৫
প্রিন্টঅ-অ+


রাজউকের উত্তরা প্রকল্পে ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্টের দাম কমছে। আগে যেখানে অ্যাপার্টমেন্টের প্রতি বর্গফুটের দাম ধরা হয়েছিল পাঁচ হাজার টাকা, সেখানে হ্রাসকৃত মূল্য হবে প্রতি বর্গফুট সাড়ে চার হাজার টাকা। সেই সঙ্গে সুদের হারও নির্ধারণ করা হয়েছে প্রায় নয় শতাংশ। ফ্ল্যাটের মোট মূল্যের ৩০ শতাংশ অর্থ বিনিয়োগ সাপেক্ষে কিস্তিতে এ ঋণ পরিশোধের মেয়াদ হবে ২৫ বছর।

রাজউকের সঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের এক ঋণচুক্তি অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ ঘোষণা দেন। বুধবার বিকালে রাজউকের বোর্ডরুমে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

গণপূর্ত মন্ত্রী বলেন, উত্তরা তৃতীয় পর্বের ১৮ নম্বর সেক্টরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ১৭৯টি ভবনে ১৫ হাজার ৩৬টি ফ্ল্যাট নির্মাণ করবে। এর মধ্যে আট হাজার ৬৩৬টি ফ্ল্যাটের নির্মাণ কাজ শেষ পর্যায়ে। এর মধ্যে ১০টি ভবনের ৮৪০টি ফ্ল্যাট ডিসেম্বর মাসে হস্তান্তর শুরু হবে। ১০০টি ভবন মালয়েশিয়ার সঙ্গে চুক্তিভিত্তিতে নির্মাণ করা হবে। তিনি বলেন, এখানে স্কুল, খেলার মাঠ, মার্কেট ও লেকসহ নানা সুবিধা নিশ্চিত করা হচ্ছে। এসব ফ্ল্যাট নির্মাণ সম্পন্ন হলে বিপুল সংখ্যক লোকের আবাসন সমস্যার সমাধান হবে।

রাজউক জানিয়েছে, অ্যাপার্টমেন্ট ক্রেতাদের সুবিধার্থে বুধবার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে ঋণ চুক্তি সম্পন্ন হয়েছে। রাজউকের চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও আবরার এ আনোয়ার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী উপস্থিত ছিলেন।

উত্তরা প্রকল্পের অ্যাপার্টমেন্ট কিনলে চুক্তি অনুযায়ী স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ক্রেতাদের সহজ শর্তে দীর্ঘমেয়াদি ঋণ দেবে। এ ঋণে সুদ হবে সাড়ে আট শতাংশ এবং কিস্তিতে ঋণ পরিশোধের মেয়াদ হবে ২৫ বছর। তবে ক্রেতাকে ফ্ল্যাটের মোট মূল্যের ৩০ ভাগ অর্থ বিনিয়োগ করতে হবে। অবশিষ্ট অর্থ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ঋণ হিসেবে দেবে।

প্রসঙ্গত, ২১৪ দশমিক ৪৪ একর জমির ওপর উত্তরায় রাজউক এসব ফ্ল্যাট নির্মাণ করছে। এখানে মোট আয়তনের প্রায় ৪৫ শতাংশ জায়গায় সবুজ বেস্টনী, স্কুল, খেলার মাঠ, মসজিদ, শপিংমল ইত্যাদি গড়ে তোলা হচ্ছে। দৃষ্টিনন্দন লেক ছাড়াও এখানে বেজমেন্ট ও নিচতলায় গড়ি পার্কিং সুবিধা থাকবে। বর্তমানে রাজউক ৪০টি এবং গণপূর্ত বিভাগ ৩৯টি ভবন নির্মাণ করছে। এছাড়াও পূর্বাচলে ৬০ হাজার এবং ঝিলমিল আবাসিক এলাকায় ১১ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে রাজউক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর