ডিএনএ টেস্টেও নিশ্চিত হল তামিম চৌধুরীর পরিচয়
ডিএনএ টেস্টেও নিশ্চিত হল তামিম চৌধুরীর পরিচয়
স্টাফ রিপোর্টার
২০১৬-১১-০৮ ১৯:০০:০৪
প্রিন্টঅ-অ+


ডিএনএ পরীক্ষার মাধ্যমে গুলশান হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীর পরিচয় নিশ্চিত হয়েছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। তামিমের ডিএনএ নমুনার সঙ্গে কানাডায় বসবাসরত তার বাবা ও বোনের ডিএনএ এর নমুনার মিল পাওয়া গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

২৭ আগস্ট নারায়ণগঞ্জের পাইকপাড়ায় সিটিটিসির এক অভিযানে দুই সহযোগীসহ নিহত হয় বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরী। নব্য জেএমবির সামরিক কমান্ডার তামিমের পরিকল্পনাতেই গুলশানের হোলি আর্টিজান বেকারিত জঙ্গি হামলা করা হয়। ২০১৩ সালের ৫ অক্টোবর তামিম দুবাই হয়ে ঢাকায় আসার পর থেকেই আত্মগোপনে থেকে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলো।

সিটিটিসি সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জের পাইকপাড়ায় তামিম নিহত হওয়ার পর তার চেহেরা দেখে প্রাথমিকভাবে তাকে তামিম চৌধুরী বলে শনাক্ত করা হয়। পরবর্তীতে তামিমের শরীর থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করে কানাডিয়ান পুলিশের কাছে পরিচয় নিশ্চিত হওয়া জন্য পাঠানো হয়। আজ মঙ্গলবার (৮ নভেম্বর) কানাডিয়ান পুলিশের পক্ষ থেকে তামিমের পরিচয় নিশ্চিত হয়ে এ সংক্রান্ত একটি প্রতিবেদন পাঠিয়েছে সিটি ইউনিটের কাছে।

সিটিটিসির একজন কর্মকর্তা জানান, কানাডায় তামিমের পরিবারের সদস্যরা উইন্সসরে থাকেন। তার পৈত্রিক নিবাস সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রামে। তার দাদার নাম আব্দুল মজিদ চৌধুরী। তামিমের বাবা শফি আহমেদ জাহাজে চাকরি করতেন। মুক্তিযুদ্ধের পরপরই তামিমের বাবা পরিবার নিয়ে কানাডায় পাড়ি জমান। তামিমের জন্ম ও বেড়ে ওঠা সেখানেই।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর