২১শ কোটি টাকার বেশি আদায় করে শেষ হল এ বছরের আয়কর মেলা
২১শ কোটি টাকার বেশি আদায় করে শেষ হল এ বছরের আয়কর মেলা
স্টাফ রিপোর্টার
২০১৬-১১-০৮ ০৪:০০:৪৪
প্রিন্টঅ-অ+


সপ্তাহব্যাপী শুরু হওয়া আয়কর মেলার শেষ দিন পর্যন্ত ২ হাজার ১২৯ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ৮১১ টাকা আয়কর সংগ্রহ করেছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত মেলাগুলো থেকে এই পরিমাণ কর আদায় হয়েছে। এছাড়া এবারের মেলায় ১ লাখ ৯৪ হাজার ৫৯৮ জন আয় রিটার্ন দাখিল করা হয়েছে। এর বাইরে আরও ৯ লাখ ২৮ হাজার ৯৭৩ জন ব্যক্তি সেবা নিয়েছেন।
মেলার শেষ দিন সোমবার রাজধানী ঢাকাসহ দেশের ১৩টি জেলা, ৩১টি উপজেলাসহ (৮টি ভ্রাম্যমাণ) মোট ৪৪টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। শেষ দিনও মেলা যথারীতি সকাল ১০টা থেকে শুরু হয়। বিকেল ৫টায় মেলা শেষ হওয়ার কথা থাকলেও করদাতাদের উপস্থিতি পর্যন্ত রিটার্ন দাখিলসহ সব সেবা প্রদান করা হয়। এবার দেশের ৮টি বিভাগে ৭ দিন, সকল জেলায় ৪ দিন, ৮৬টি উপজেলা শহরে ২ দিন করে দেশের মোট ১৫০টি স্পটে উৎসবমুখর পরিবেশে আয়কর মেলা অনুষ্ঠিত হয়। মেলার শেষ দিনেও করদাতাদের ভিড় ছিল লক্ষণীয়।
আয়কর মেলার সমাপনী দিন বিকেলে জাতীয় সংসদের অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক এমপির নেতৃত্বে উক্ত কমিটির সদস্যগণ মেলা পরিদর্শন করেন। পরিদর্শনে উক্ত কমিটির সদস্য টিপু মুনশি এমপি, বেগম আক্তার জাহান এমপি ও শওকত চৌধুরী এমপি উপস্থিত ছিলেন। পরে মেলা প্রাঙ্গণে ‘করদাতা বান্ধব রাজস্ব সংস্কৃতি বিকাশে আমাদের করণীয়’ শীর্ষক এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান আলোচনা সভায় সভাপতিত্ব করেন। আয়কর মেলায় করদাতা ও সেবাগ্রহীদের অভূতপূর্ব সাড়া ও কর সেবা প্রদান করায় জাতীয় রাজস্ব বোর্ডকে ধন্যবাদ জানিয়ে ড. আব্দুর রাজ্জাক বলেন, আগে আয়করের নাম শুনলে মানুষ ভয় পেত। আয়কর মেলার মাধ্যমে করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি করে জাতীয় রাজস্ব বোর্ড রাজস্ববান্ধব সংস্কৃতি তৈরি করতে সক্ষম হয়েছে। মানুষের মধ্যে স্বতঃস্ফূর্তভাবে কর দেওয়ার আগ্রহ তৈরি হয়েছে। করদাতাদের উপচেপড়া ভিড় ও মেলার সময়সীমা বাড়ানোর দাবি দেশে আয়কর সংস্কৃতি ও উন্নয়নের প্রমাণ দেয়।

সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে আয়কর মেলা ২০১৬ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেলায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করে সফল মেলা আয়োজনে গুরুত্বপূর্ণ ও প্রশংসনীয় ভূমিকা রাখার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের বিভিন্ন কর অঞ্চল এবং স্টেকহোল্ডার প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান করা হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর