বিলবোর্ড-ব্যানার অপসারণের নির্দেশ
বিলবোর্ড-ব্যানার অপসারণের নির্দেশ
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-০৩ ১৬:১৬:৩৬
প্রিন্টঅ-অ+


রাজধানী ঢাকার রাস্তায় ব্যানার-ফেস্টুন লাগালে তা তাৎক্ষণিকভাবে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে সিটি করপোরেশন এলাকায় অননুমোদিত বিলবোর্ড, ব্যানার, পোস্টার, ফেস্টুন, তোরণ, দেয়াল লিখন ইত্যাদি অপসারণে করপোরেশনের কার্যক্রম অব্যাহত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ২২ আগস্ট দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে।

দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে বিভিন্ন রাস্তা, ফুটপাত, সড়কদ্বীপ, রোড মিডিয়ান ইত্যাদি থেকে প্রায় ৪৪ হাজার ব্যানার, ফেস্টুন ও পোস্টার অপসারণ করা হয়েছে। এ ছাড়া নগরীকে সুন্দর, পরিচ্ছন্ন ও বসবাসযোগ্য রাখার লক্ষ্যে এ অপসারণ কার্যক্রম চলমান আছে।

উত্তর সিটি করপোরেশনের প্রতিবেদনে বলা হয়, এ সিটি করপোরেশন এলাকায় অননুমোদিত বিভিন্ন প্রকার বিলবোর্ড, ব্যানার, পোস্টার, ফেস্টুন, তোরণ, দেয়াল লিখন ইত্যাদি অপসারণে করপোরেশনের কার্যক্রম চলমান আছে। ইতিমধ্যে এই অপসারণ কার্যক্রম ৯০ ভাগ বাস্তবায়ন হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ১৮ মার্চ হাইকোর্ট এক আদেশে অননুমোদিত সব পোস্টার, ব্যানার ও তোরণ অপসারণের নির্দেশ দেন। একই সঙ্গে রুল জারি করেন। সেই রুল নিষ্পত্তি করে বুধবার হাইকোর্ট বিভিন্ন রাস্তা, ফুটপাত, সড়কদ্বীপ, রোড মিডিয়ানে ব্যানার-ফেস্টুন লাগালে তা তাৎক্ষণিকভাবে অপসারণের নির্দেশ দেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর