দেশে স্তন ক্যান্সার সচেতনতায় অ্যাপ
দেশে স্তন ক্যান্সার সচেতনতায় অ্যাপ
ডেস্ক রিপোর্ট
২০১৬-১১-০১ ০৭:৪৪:৫৭
প্রিন্টঅ-অ+


বিশ্বজুড়ে অক্টোবর মাস স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পরিচিত। এ উপলক্ষ্যে বাংলাদেশে আনা হয়েছে নতুন একটি অ্যাপ।

চেকমেইট নামের এই অ্যাপটির সহায়তায় নারীরা ঘরে বসেই স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণ সম্পর্কে জানতে পারবেন এবং এর মাধ্যমে নিজেই নিজের স্তন পরীক্ষা করতে পারবেন।

একজন নারী তিনটি সহজ ধাপে, স্তনে চাকা বা স্তনের চামড়ার পরিবর্তনের মতো স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো ঘরে বসেই চেক করতে পারেন। এছাড়াও প্রয়োজনে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেয়ার সুবিধাও পাওয়া যাবে এই অ্যাপর মাধ্যমে। সেই সঙ্গে রিমাইন্ডার সেট করে প্রতি মাসে সেলফ চেকিং করার সুবিধাও রাখা হয়েছে।

স্তন ক্যান্সার সচেতনতায় সহায়তা করার লক্ষ্যে রেডিও চ্যানেল কালারস এফএম ১০১.৬ এই অ্যাপ চালু করেছে।

যে কোনো অ্যান্ড্রয়েড মোবাইলের গুগল প্লে-স্টোর থেকে CheckMate Breast Cancer লিখে সার্চ করে অ্যাপটি বিনামূ্ল্যে ডাউনলোড করা যাবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানায়, হিসাব অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর নতুন করে ২০ হাজারেরও বেশী নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন। বিশেষজ্ঞরা বলেন, ৯০ শতাংশ ক্ষেত্রেই সচেতনতা ও সময়মত চিকিৎসা বাঁচিয়ে তুলতে পারে রোগীকে এবং দিতে পারে সুস্থ্য স্বাভাবিক জীবন।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "আমরা সবাই জানি এদেশে এখনও অনেক মানুষই স্তন ক্যান্সার নিয়ে সহজভাবে কথা বলতে পারেন না, ডাক্তার দেখাতেও লজ্জাবোধ করেন। আর এ কারণে দিন দিন বেড়েই চলছে স্তন ক্যান্সারের ঝুঁকি।"

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর