কর্মীদের বোনাস ৪০০টি ফ্ল্যাট ও ১২৬০টি গাড়ি!
কর্মীদের বোনাস ৪০০টি ফ্ল্যাট ও ১২৬০টি গাড়ি!
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-২৯ ০৫:১৩:৪২
প্রিন্টঅ-অ+


উৎসব উপলক্ষে কর্মীদের বেতনের পাশাপাশি বোনাস দেওয়ার রীতি ও নিয়ম চালু রয়েছে বিশ্বের অধিকাংশ দেশেই। সাধারণত মূল বেতনের একটি অংশ কর্মীদের উৎসব ভাতা বা বোনাস হিসেবে দেওয়া হয়। এই বোনাস কর্মীদের উৎসবের খুশির অন্যতম অনুষঙ্গও বটে।

অনেক প্রতিষ্ঠান আবার কর্মীদের কাজে সন্তুষ্টি কিংবা প্রতিষ্ঠানের বাড়বাড়ন্তের ওপর ভিত্তি করেও বোনাস দেন। সেটি অবশ্য মূল বেতনের একটি অংশের চেয়ে অনেক বেশিও হয়। কিন্তু সেটি কত? ধারণা আছে কোনো?

বোনাসের ধারণা পাল্টে দিতেই সম্ভবত এবারের দীপাবলিতে (দেওয়ালী) বোনাসের পরিকল্পনা করেছেন ভারতের হীরা ব্যবসায়ী সাভজিভাই ঢোলাকিয়া। হরেকৃষ্ণ এক্সপোর্টস নামে সুরাটে একটি হীরার দোকান ও প্রক্রিয়াজাত কারখানার মালিক তিনি। বিশ্বের ৭৫টি দেশে তাঁর হীরার ব্যবসা রয়েছে। এবারের দীপাবলিতে কর্মীদের ৪০০টি ফ্ল্যাট ও ১২৬০টি গাড়ি বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে, গত মঙ্গলবার সাভজিভাই ঢোলাকিয়া এক মিটিংয়ে কর্মীদের এই বিপুল পরিমাণ বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বোনাসের আওতায় কর্মচারীদের অনেকেই গাড়ি বা বাড়ি পাচ্ছেন বোনাস হিসেবে। বাদ জাননি পিয়ন, টাইপিস্ট এবং জুনিয়র কর্মচারীরাও। আর এই বিপুল বোনাস দিতে মোট ৫১ কোটি রুপি খরচ হচ্ছে কর্তৃপক্ষের।

বিপুল এ বোনাসের ঘোষণা দিয়ে সাভজিভাই ঢোলাকিয়া টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ২০১৯ সালের মধ্যে হরেকৃষ্ণ এক্সপোর্টসের প্রতিটি কর্মীর নিজের বাড়ি এবং গাড়ি থাকবে এটা ছিল তাঁর স্বপ্ন। আর এই স্বপ্ন পূরণেই প্রতিষ্ঠানে কর্মরত পাঁচ হাজার কর্মীকে বাড়ি এবং গাড়িসহ বিভিন্ন বোনাস দেওয়া হচ্ছে।

তবে এই বিপুল পরিমাণ বোনাসের বিষয়টি হরেকৃষ্ণ এক্সপোর্টসের কর্মচারীদের জন্য নতুন কিছু নয়। ২০১১ সাল থেকেই কর্মীদের মোটা অঙ্কের বোনাস দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। গত বছরও কর্মীদের উৎসবের আনন্দকে বাড়িয়ে দিতে ৫০ কোটি রুপি বোনাস দিয়েছিল প্রতিষ্ঠানটি। ভারতে কর্মীর সংখ্যার বিচারে এত বড় অঙ্কের বোনাস দেওয়ার ঘটনা সেই ছিল প্রথম। এবার গত বছরের বোনাসের সেই অঙ্ককেও ছাড়িয়ে গেছে সুরাটের হরেকৃষ্ণ এক্সপোর্টস।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর