"চাইল্ড হেল্পলাইন–১০৯৮" সেবা কার্যক্রম উদ্বোধন
"চাইল্ড হেল্পলাইন–১০৯৮" সেবা কার্যক্রম উদ্বোধন
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-২৭ ২২:০৯:৫১
প্রিন্টঅ-অ+


সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে টেলিফােনের মাধ্যমে সেবাদানের জন্য চাইল্ড হেল্পলাইন–১০৯৮ সেবা কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

এখন দেশের যেকোনো প্রান্ত থেকে যেকােনো মোবাইল ফোন অপারেটরের মাধ্যমে যে কেউ বিনামূল্যে ১০৯৮ নম্বরে ফোন করে শিশু অধিকার লঙ্ঘন, নির্যাতন, নিগ্রহ বা সামাজিক নিরাপত্তা ব্যাহত হওয়ার ঘটনা এবং শিশুদের সুরক্ষার বিষয়ে তথ্য জানাতে পারবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে জাতিসংঘের শিশু সংস্থা (ইউনিসেফ)। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী বলেন, "বাংলাদেশে তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বিপ্লব সাধিত হয়েছ। শিশুদের অধিকারসমূহের প্রচার ও রক্ষায় এবং শিশুদের স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে চাইল্ড হেল্পলাইন–১০৯৮ চালুর মাধ্যমে আজ তথ্যপ্রযুক্তি খাতে আরেকটি মাইলফলক যোগ হলো। আমি খুবই খুশি যে, এই সেবার মাধ্যমে শিশুরা সর্বোচ্চ কর্তৃপক্ষের কাছে তাদের উদ্বেগের বিষয়গুলো জানাতে পারবে এবং প্রত্যেকের নিজ নিজ প্রয়োজন অনুযায়ী সেবা ও সহায়তা নিতে পারবে।"

দেশে নারী ও শিশুদের জন্য বিভিন্ন উন্নয়ন উদ্যোগ বাস্তবায়নে সরকারকে সহযোগিতা দেওয়ায় এসময় ইউনিসেফকে ধন্যবাদ জানান তিনি।

২০১৫ সালের ডিসেম্বরে ইউনিসেফের সহযোগিতায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদফতর চাইল্ড সেনসিটিভ সোশ্যাল প্রটেকশন প্রকল্পের আওতায় অনানুষ্ঠানিকভাবে এই সেবা কার্যক্রম শুরু করে। ২০১৩ সালের শিশু আইনের অনুচ্ছেদ ৯০-এর ভিত্তিতে এ প্রকল্প হাতে নেয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ইম্মান আলী, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান, গ্রামীণফোনের ভারপ্রাপ্ত সিইও ইয়াসির আমান এবং ইউনিসেফের পক্ষে সারা বোরদাস।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর