বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২৪ নভেম্বর শুরু
বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২৪ নভেম্বর শুরু
২০১৬-১০-২৫ ১৯:০২:২৮
প্রিন্টঅ-অ+


আগামী ২৪ নভেম্বর থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে পাঁচ রজনীর বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬। উৎসবে যেমন থাকবে ৮৭ বছরের শিল্পীর পরিবেশনা, তেমনি থাকছে সাত বছরের খুদে শিল্পী প্রতিভার প্রকাশ।

দর্শক-শ্রোতার সংখ্যার বিচারে বিশ্বের সবচেয়ে বড় উচ্চাঙ্গসংগীত আসরের স্বীকৃতিপ্রাপ্ত উৎসবটি এ বছর উৎসর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।

পঞ্চমবারের মতো স্কয়ার নিবেদিত এ উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশন। সহযোগিতায় রয়েছে ব্র্যাক ব্যাংক। সোমবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে পঞ্চমবারের মতো অনুষ্ঠেয় উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

পাঁচ দিনের উৎসবটির সূচনা হবে ২৪ নভেম্বর সন্ধ্যা সাতটায়। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত চলবে সুর-তাল ও লয়ের খেলায় বৈচিত্র্যময় ধ্রুপদি পরিবেশনা। নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে।


উৎসবে অংশগ্রহণের নিবন্ধন কার্যক্রম।

উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। বক্তব্য দেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, উপদেষ্টা আবদুল মোমেন, মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী ও ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশনস জারা মাহবুব।

আবুল খায়ের বলেন, এ দেশের শাস্ত্রীয় সংগীতের হারানো ঐতিহ্য পুনরুদ্ধারের মাধ্যমে নবজাগরণ সৃষ্টির লক্ষ্যে ২০১২ সাল থেকে এ উৎসবের সূচনা। ইতিমধ্যে বিশাল পরিসরের এ আসরটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিশেষ গুরুত্ববহ হয়ে উঠেছে। তবে নানা পরিস্থিতির কারণে এ বছরের আয়োজন নিয়ে উৎকণ্ঠা দেখা দিয়েছিল। তবে সরকারি উদ্যোগ ও আগ্রহ এবং বিভিন্ন মহলের অঙ্গীকার দূর করে দিয়েছে সেই শঙ্কা। তিনি আরও বলেন, শুদ্ধ সংগীতের ক্ষেত্রে ভালো লাগাটাই হচ্ছে বড় বিষয়। তাই উচ্চাঙ্গের এই সংগীতধারায় সবকিছুই যে বুঝতে হবে, এমন কোনো কথা নেই।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর