জেএসসি-জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হবে
জেএসসি-জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হবে
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-২৪ ০০:৪৪:৫৮
প্রিন্টঅ-অ+


চলতি বছর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আগামী ১ নভেম্বর শুরু হবে ।

রোববার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, এ বিষয়ে দ্বিধা-দ্বন্দ্ব বা অনিশ্চিয়তার কিছু নেই। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এই পরীক্ষার দায়িত্ব আমাদের নিতে বলেছে। যেহেতু তারা অপারগতা প্রকাশ করেছে, আমরা দায়িত্ব নিচ্ছি, এই পরীক্ষা আগের মতই নেব। আশা করছি এটা নিয়ে কোনো সমস্যা হবে না। আমাদের মন্ত্রণালয়ও সম্পূর্ণ প্রস্তুত। তবে এটা ঠিক যে আমাদের চাপ বেশি পড়বে।

জেএসসি-জেডিসি পরীক্ষা নিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অপরাগতা প্রকাশ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, মন্ত্রণালয় আলাদা হলেও সরকার তো এক। তাদের এ সিদ্ধান্তে আমরা খুশি। তবে আগামী এ পরীক্ষা বিষয়ে ওই মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হবে।

আগামী ১ থেকে ১৭ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি নির্ধারিত আছে।

শিক্ষামন্ত্রী জানান, এবার দেশের দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে জেএসসি-জেডিসিতে ২৪ লাখ ১০ হাজার ১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে। এর মধ্যে ১১ লাখ ২৩ হাজার ১৬২ জান ছাত্র এবং ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন ছাত্রী।

আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২০ লাখ ৩৫ হাজার ৫৩৪ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দেবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

গত বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত না হওয়ার কথা জানিয়ে সব ধরনের প্রস্তুতি নেওয়ার পরও প্রাথমিক ও গণশিক্ষা মোস্তাফিজুর রহমান ফিজার জানান, এবারের জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব নেবে না তার মন্ত্রণালয়। ওইদিন মন্ত্রী বলেছিলেন, জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজনের দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয়কেই নিতে হবে। কারণ এই পরীক্ষা গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নিতে হলে মন্ত্রিসভার সিদ্ধান্ত লাগবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর