কথা বলতে পারে বাংলাদেশের রোবট
কথা বলতে পারে বাংলাদেশের রোবট
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-২৩ ১৯:০৭:২১
প্রিন্টঅ-অ+


বাংলাদেশের চার তরুণ এমন এক রোবট তৈরি করেছেন, যা মানুষের মতো কথা বলতে পারে। পাশাপাশি সব ধরনের যোগাযোগ এবং প্রশ্নেরও উত্তর দিতে পারে। ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ওই তরুণ বিজ্ঞানীরা রোবটটির নাম দিয়েছেন ‘ধ্রুব’।

বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ মেলায় প্রদর্শনীর জন্য আনা হয়েছে ধ্রুবকে। মেলায় ঢুকলে ১ নম্বর হল রুমের বাঁ পাশে প্রথমেই চোখে পড়বে। তাকে ঘিরে দর্শনার্থীদের ভিড় লেগেই থাকে।

গেলো বুধবার ‘রোবট ধ্রুব’ তাক লাগিয়ে দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও। ‘মাই নেম ইজ ধ্রুব, আই অ্যাম প্রিভিলেজড টু রিকোয়েস্ট টু ইনাগোরেট দ্য ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ বলে মেলা উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানায় সে। রোবটের এমন কাণ্ডে প্রধানমন্ত্রী ছিলেন উৎফুল্ল। হাসতে হাসতেই উদ্বোধন করেন দেশের সর্ববৃহৎ এই প্রযুক্তি মেলা। এরপর ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ এবং সবশেষে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানায় রোবট ধ্রুব।

ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক ড. ফিরোজ আহদের তত্ত্বাবধায়নে রোবটি উদ্ভাবন করেছেন মো. রাকিন সরদার, সৈয়দ দিলশাদ হোসেন, বায়জিদ আহমেদ ও মো. আছির আহসান।

রোবট ধ্রুবর বিষয়ে জানতে চাইলে রাকিন সরদার বলেন, মানুষের সঙ্গে সব ধরনের যোগাযোগ করতে সক্ষম ধ্রুব। তাকে কমান্ড করলে সে অনুযায়ী কাজ করতে পারে। সবার সঙ্গে যোগাযোগ ও প্রশ্নের উত্তর দিতে পারে।

রাকিন বলেন, ধ্রুবকে অধিকাংশ কমান্ড ইংরেজিতেই করতে হচ্ছে। তবে কিছু বাংলাতেও ইনপুট করা আছে। চেষ্টা চলছে বাংলাতেও যেন তাকে কমান্ড করা যায়। কথা বলানোর পাশাপাশি বাংলা এবং ইংরেজিতে যেন সে লিখতে পারে সে বিষয়েও কাজ চলছে। অল্প কিছুদিনের মধ্যে সে কাজটি আমরা করে ফেলবো আশা করছি।

তিনি জানান, রোবটটির মেমোরি ডেভেলপমন্টসহ সবকিছুই বাংলাদেশে হয়েছে। মানুষের মতো দেখতে ও কাজ করতে পারা এটিই প্রথম বাংলাদেশি রোবট।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর