অভিষেকেই মিরাজের বাজিমাত!
অভিষেকেই মিরাজের বাজিমাত!
স্টাফ রিপোর্টার
২০১৬-১০-২১ ০৫:০২:৫১
প্রিন্টঅ-অ+


১৮ বছর ৩৬১ দিনের মাথায় টেস্ট অভিষেক হয়েছে মেহেদী হাসান মিরাজের। বৃহস্পতিবার ইংলিশদের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে তার মাথায় টেস্ট ক্যাপ পড়িয়ে দেন অধিনায়ক মুশফিকুর রহিম। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ম্যাচেই ৫ ‍উইকেট নেওয়ার কীর্তি গড়লেন ডানহাতি এই অফস্পিনার। উপলক্ষটা আরও রঙিন হয়েছে তার অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়ে। তার আগে আরও ছয় বোলার অভিষেকে ৫ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়লেও বয়সের হিসাবে তিনি সবাইকে ছাড়িয়ে।

বাংলাদেশের সপ্তম বোলার হিসেবে অভিষেকে ৫ ‍উইকেট নিলেন মিরাজ। ইংলিশদের বিপক্ষে চট্টগ্রামে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। অন্যদিকে ডানহাতি অফস্পিনার হিসেবে তিনি বাংলাদেশের ৫ উইকেট শিকারি চতুর্থ বোলার।

ইংলিশদের উইকেট ভাঙার শুরুটা করেন চট্টগ্রাম টেস্টে ৮০তম ক্রিকেটার হিসেবে অভিষেক হওয়া মেহেদী হাসান মিরাজ। ইনিংসের দশম এবং নিজের চতুর্থ ওভারেই ইংল্যান্ডের ওপেনার ব্যাটসম্যান বেন ডাকেটের উইকেটটি তুলে নেন তিনি। অভিষিক্ত ইংলিশ ওপেনার বেন ডাকেটকে আউট করে অন্যরকম অর্জন যোগ হয় তার প্রাপ্তিতে। লেগ স্ট্যাম্পের বাইরের বলটি টার্ন করে স্ট্যাম্পে আঘাত হানতেই ক্লিন বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন ডাকেট (১৪)।

নিজের পরের ওভারে আবারও আঘাত হানেন মিরাজ। এবার তার শিকার বিলিংস। তাকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলে ড্রেসিংরুমের পথ দেখান ডানহাতি এ্ই অফস্পিনার।

দলীয় ৩০ ওভারে ভয়ঙ্কর হয়ে উঠা জো রুটকে সাব্বিরের তালুবন্দি করে সাজঘরে ফেরান মিরাজ। টানা তিন উইকেট নিয়ে ইংলিশদের মেরুদন্ড ভেঙে দেন মিরাজ। পরের কাজটা অবশ্য করেন সাকিব।

পাঁচবার রিভিউতে বেঁচে যাওয়া মঈন আলীকে ফেরানোর দায়িত্বটাও নিয়ে নেন মিরাজ। মঈন আলী অফ স্ট্যাম্পের বাইরের বলটি খেলতে গিয়ে মুশফিকের গ্ল্যাভসে ক্যাচ দিয়ে দেন। তাতেই মৃত্যু ঘটে ৬৮ রানের ইনিংসের।

মঈন আলী ফিরে যাওয়ার পর মিরাজ অভিষেক টেস্টের ৫ উইকেট থেকে একটুখানি দূরে ছিলেন। এটা অর্জন করতে খুব বেশি বেগ পেতে হয়নি ১৮ বছর বয়সী এই অলরাউন্ডারকে। জনি বেয়ারস্টোকে ক্লিন বোল্ড করে অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার গৌরব অর্জন করেন মিরাজ।


ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর