স্মার্ট বাসের যাত্রা শুরু আজ
স্মার্ট বাসের যাত্রা শুরু আজ
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-১৯ ২০:০৭:৫৪
প্রিন্টঅ-অ+


প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (বুধবার) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) দক্ষিণ এশিয়ার বড় প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধন করবেন। এরপর তিনি ‘টেকসই নারী উন্নয়নে আইসিটি’ স্লোগান নিয়ে তথ্যপ্রযুক্তিতে নারীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষে প্রস্তুত চারটি স্মার্ট বাসের উদ্বোধন করবেন।

সাউন্ড প্রুফ ও এয়ারকন্ডিশন ব্যবস্থা সম্বলিত বিশেষ এই বাসগুলোতে প্রত্যেক প্রশিক্ষণার্থীর জন্য একটি ল্যাপটপ, বড় এলইডি স্ক্রিন, সাউন্ড সিস্টেম, ওয়াইফাই ইন্টারনেট, নির্দিষ্ট প্রশিক্ষণ সামগ্রী, প্রশিক্ষণ সফটওয়্যার ও সার্বক্ষণিক জেনারেটরের ব্যবস্থা রয়েছে।

এই প্রকল্পের আওতায় মোট ছয়টি বাসের মাধ্যমে দেশের ৬৪টি জেলার ২ লাখ ৪০ হাজার তরুণী ও মেধাবী নারীদের তথ্যপ্রযুক্তির মৌলিক প্রশিক্ষণ দেয়া হবে।

প্রতিটি বাসে একসঙ্গে প্রশিক্ষণ নিতে পারবেন ২৫ জন। পরিকল্পিতভাবে বাসগুলো নির্দিষ্ট রুটে চলাচল করবে এবং বছরে ৪০ সপ্তাহ কার্যক্রম চালাবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন স্থানীয় শিক্ষার্থীদের সংখ্যা ও চাহিদার ওপর ভিত্তি করে প্রতিটি স্থানে এক বা দুই দিনের জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে ওই এলাকার তরুণ শিক্ষার্থীদের মাঝে তথ্যপ্রযুক্তি সচেতনতা বৃদ্ধিতে বাসগুলো নিয়ে ‘রোড শো’ হবে।

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, মোবাইল ফোন অপারেটর রবি ও বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা কোম্পানি হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লি. যৌথভাবে এই ব্যবস্থা করেছে।

ছয়টি বাসের মধ্যে তথ্যপ্রযুক্তি বিভাগ, রবি ও হুয়াওয়ে প্রত্যেকের দুটি করে বাস থাকছে। তথ্যপ্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে বাসগুলোর রক্ষণাবেক্ষণে থাকবে রবি ও হুয়াওয়ে।

এ বছরের মধ্যে কাজ শুরু করতে শুরুতে চারটি বাস প্রস্তুত করা হয়েছে। প্রাথমিকভাবে প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে তিন বছর।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর