ফেসবুকে নারী পুলিশদের একাধিক ভুয়া পেজ ও গ্রুপ
ফেসবুকে নারী পুলিশদের একাধিক ভুয়া পেজ ও গ্রুপ
স্টাফ রিপোর্টার
২০১৬-১০-১৮ ০৫:০৪:১৮
প্রিন্টঅ-অ+


ফেসবুকে নারী পুলিশ সদস্যদের নিয়ে একাধিক পেজ, কিংবা গ্রুপ অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু এগুলোর কোনোটিই ভেরিফায়েড না হওয়ায় বোঝার উপায় নেই, কোনটা আসল, আর কোনটা নকল পেইজ। ব্যক্তিগত ছবি দিয়ে একেকটি পেজ খুলে রাখা হয়েছে। সেখানে নারী পুলিশ সদস্যদের পোশাক পরা ছবি পোস্ট করে জিজ্ঞাসা করা হচ্ছে, ‘কেমন লাগছে’।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বলছে, পেজগুলো কারা চালাচ্ছে, সে বিষয়ে তাদের জানা নেই। তবে এগুলো কোনও ভেরিফায়েড পেজ নয়।
ফেসবুকে সার্চ দিলে বাংলাদেশ নারী পুলিশ, বাংলাদেশ মহিলা পুলিশ টিম, সুন্দরী মেয়েদের ভালোবাসা বাংলাদেশ মহিলা পুলিশসহ আরও কিছু পেজ কিংবা অ্যাকাউন্ট-এর খোঁজ মেলে। এর সবগুলোতেই অফিশিয়াল পোশাক পরা নারী পুলিশ সদস্যদের ছবি আছে। আর সেসব ছবিতে আছে পুরুষদের আপত্তিকর মন্তব্যও। মন্তব্যগুলো কেউ অপসারণও করে না।
পুরো বিষয়টি অবহিত হয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী পুলিশ কর্মকর্তা বলেন, ‘এসব কেউ উদ্দেশ্য প্রণোদিতভাবে করে থাকতে পারে। আমাদের মধ্য থেকে কারও সায়ও থাকতে পারে। কিন্তু যাদের ছবি আপলোড করা হচ্ছে, তারা পুলিশ কর্মকর্তা কিনা বা তাদের জানিয়ে এসব করা হচ্ছে কিনা, সেটাও বিবেচনায় নেওয়া জরুরি।’

‘সুন্দরী মেয়েদের ভালোবাসা বাংলাদেশ মহিলা পুলিশ’ পেজে ১৭ এপ্রিল দেওয়া এক পোস্টে লেখা হয়েছে, ‘ভালোবাসার ক্ষেত্রে সবচেয়ে কঠিন কাজ হলো: ভালোবাসার মানুষটির সামনে দাঁড়িয়ে নিজের মনের কথা প্রকাশ করা, plz plz jan amr rag koro na amr shte.’
বাংলাদেশ মহিলা পুলিশ ডিএমপি’ পেজে গিয়ে দেখা যায়, গ্রুপ ছবি আপলোড করে লেখা হয়েছে ‘আমাদের কেমন লাগছে বন্ধুরা’ ধরনের মন্তব্য। সবাই আবার ইউনিফর্ম পরা। ‘বাংলাদেশ মহিলা পুলিশ ডিএমপি’ নামের ফেসবুক পেজে নিয়মিত ছবি আপডেট হয়। সেখানে বিশেষ বন্ধুদের বিষয়ে আলাপও হয়। ‍‘ডিউটির ফাঁকে একটু আড্ডা’ কিংবা গ্রুপ ছবি তুলে ‘কেমন লাগছে বন্ধুরা’ জাতীয় কমেন্টে ভরা ওই পেজটি। যদিও যোগাযোগের জন্য এদের ইনবক্সে মেসেজ পাঠিয়ে কোনও সাড়া পাওয়া যায়নি।

এসব গ্রুপ, পেজ ও অ্যাকাউন্টগুলোর মধ্যে যেগুলো ভুয়া বা অনানুষ্ঠানিক, সেগুলো বন্ধের কোনও সিদ্ধান্ত আছে কিনা- এমন প্রশ্নে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ শাখার উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, ‘আমরা বিষয়গুলো অবহিত আছি। ইতোমধ্যে বেশকিছু পেজ বন্ধের উদ্যোগও নেওয়া হয়েছে। ব্যবস্থাও নেওয়া হচ্ছে।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর