৫৭ বছর ধরে বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন ডা. মান্নান
৫৭ বছর ধরে বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন ডা. মান্নান
২০১৬-১০-১৭ ২১:২১:৩৫
প্রিন্টঅ-অ+


বিনামূল্যে ৫৭ বছর ধরে চিকিৎসা সেবা দিয়ে আসছেন প্রবীণ চিকিৎসক ডা. আ. মান্নান (৮০)।

রবিবার ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের নয়াপাড়ায় চিকিৎসা নিতে আসা মানুষের ভিড় ঠেলে কক্ষে প্রবেশ করে দেখা গেল বৃদ্ধ বয়সেও রোগী আর অসুস্থ মানুষের সেবায় নিয়োজিত তিনি। সকাল থেকে ৬৭ জন রোগীর ব্যবস্থাপত্র দিয়েছেন। বাক্সে জমা পড়েছে মাত্র ৪৬০টাকা। কে কতো দিয়েছে, তা জানা নেই। বাসার সামনে বসে আছেন ওষুধ কোম্পানির কুড়িজনের মতো প্রতিনিধি। তাদের দেয়া সৌজন্য ওষুধ দিয়ে দিচ্ছেন অসুস্থদের।

সারা জীবন মানবসেবা দিলেও রাখেননি হিসাব। তবে গড়ে দৈনিক ৭৫ জন হলে ৫৭ বছরে প্রায় ১৫ লাখ মানুষকে চিকিৎসা সেবা দিয়েছেন তিনি। জীবনে সরকারি ছুটি আর উৎসবের দিনেও চিকিৎসা বন্ধ করেননি।

গৌরীপুরের ইতিহাস ও ঐতিহ্যে গ্রন্থের লেখক রণজিৎ কর বলেন, তিনি শুধু বিনামূল্যে ব্যবস্থাপত্র দেননি, অনেককে ওষুধ ক্রয়ের টাকাও দিয়েছেন। প্রকৃত অর্থেই একজন সমাজ হৈতষী।

উপজেলার বোকাইনগর ইউনিয়নের শেখ আব্দুল করিম ও শেখ নেকজান বিবির পুত্র আ. মান্নান। শিক্ষার সনদে জন্ম তারিখ ২ জানুয়ারি ১৯৩৬। আর.কে উচ্চ বিদ্যালয় থেকে ১৯৫৩ সালে ম্যাট্রিক পাস করেন। ঢাকার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস পাস করে ১৯৬০ সাল থেকে চিকিৎসা সেবা পেশা শুরু করেন। মায়ের আদেশ পালন করতেই তিনি জন্মভূমি ছেড়ে সরকারি চাকরি বা দূরে চিকিৎসা সেবা দিতে যাননি। দাম্পত্যজীবনে তিনি ৫ কন্যা ও ৩ পুত্রের জনক।

ডা. আব্দুল মান্নান বলেন, ডাক্তার মানেই সেবা। যারা আজ ডাক্তার হচ্ছেন, তাদের সেবার মনোভাব শূন্যতায় পৌঁছে যাচ্ছে।


নতুন প্রজন্মের ডাক্তারদের জন্য তিনি লিখেছেন ‘বাংলাদেশের চিকিৎসা বিভ্রাট ও প্রতিকার’ নামক একটি বই। আজ বয়সে তিনি প্রবীণ। মন, কর্ম ও মানুষের সেবার মানসিকতায় রয়েছে তারুণ্যের গতি।

গৌরীপুর উপজেলা ঘোষণার পূর্বে তিনি ঈশ্বরগঞ্জ থানা পরিষদের মেম্বার নির্বাচিত হন। ১৯৬৪ সালে গৌরীপুর পৌরসভার কমিশনার ও ১৯৭৭ সালে পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসাবে লাঙল প্রতীক নিয়ে তিনি নির্বাচন করেছেন।
(শফিকুল ইসলাম মিন্টু)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর