ব্রিকস সম্মেলনে যোগ দিতে রবিবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী
ব্রিকস সম্মেলনে যোগ দিতে রবিবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার
২০১৬-১০-১৬ ০২:৩৯:৪৫
প্রিন্টঅ-অ+


ব্রিকস-বিমসটেক আউটরিচ শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দিনের সফরে আগামীকাল রবিবার ভারতের যাচ্ছেন। এ সফরের সময়ে শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাইডলাইনে দ্বি-পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

ব্রিকস হচ্ছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত একটি সংস্থা। এ বছর এর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ভারতের গোয়ায়।

ব্রিকস শীর্ষ বৈঠকের পাশাপাশি বিমসটেকভুক্ত আরও ছয়টি দেশের শীর্ষ নেতাদের ব্রিকস-বিমসটেক আউটরিচ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন নরেন্দ্র মোদি।

বিমসটেক সদস্যভুক্ত দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মিয়ানমার ও থাইল্যান্ড।

আউটকাম ডকুমেন্ট

ব্রিকস-বিমসটেক আউটরিচ শীর্ষ সম্মেলনে আউটকাম ডকুমেন্ট নিয়ে সদস্য রাষ্ট্রগুলো আলোচনা করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘আউটকাম ডকুমেন্ট নিয়ে অক্টোবরের প্রথম সপ্তাহে একদফা বৈঠক হয়েছে ভারতে। কিন্তু এর টেক্সট এখনও চূড়ান্ত করা সম্ভব হয়নি।’

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, আউটকাম ডকুমেন্টে সন্ত্রাসবাদবিষয়ক একটি অনুচ্ছেদের ভাষা নিয়ে আপত্তি জানিয়েছে একটি দেশ।

ওই দেশটি লিখিতভাবে ভারতকে অনুচ্ছেদটির ভাষা পরিবর্তন করার আহবান জানানোর কারণে আউটকাম ডকুমেন্টটি চূড়ান্ত করা সম্ভব হচ্ছে না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর