ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
২০৩০ সাল নাগাদ মঙ্গলে পা রাখবে মানুষ- বারাক ওবামা
২০৩০ সাল নাগাদ মঙ্গলে পা রাখবে মানুষ- বারাক ওবামা
স্টাফ রিপোর্টার
২০১৬-১০-১৫ ১৯:৪৮:৪৮
প্রিন্টঅ-অ+


পৃথিবীর বাইরে মানুষের প্রথম পদচারণা ছিল চাঁদে, ১৯৬৯ সালে। এরপর অনেক বছর কেটে গেছে। বৈরী আবহাওয়া, অর্থসংকট, প্রযুক্তিগত সমস্যাসহ নানা কারণে আর কোনো ভূতল স্পর্শ করার সুযোগ হয়নি পৃথিবীবাসীর। এবার মঙ্গলযাত্রার উদ্যোগ নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে লেখা সম্পাদকীয়তে ওবামা উল্লেখ করেন, ২০৩০ সাল নাগাদ মঙ্গল গ্রহে মানুষ পাঠিয়ে আবার নিরাপদে ফিরিয়ে আনার পরিকল্পনা করছেন তাঁরা।

ওবামার এ পরিকল্পনার পরিপ্রেক্ষিতে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, তারা মঙ্গলে মানুষ পাঠানোর জন্য নতুন দুটি উদ্যোগ হাতে নিয়েছে। যা ওবামার স্বপ্নপূরণ তো করবেই, মহাকাশে মানুষের দীর্ঘস্থায়ী বসবাস ও কাজের সুযোগ করে দেবে। পৃথিবীর শুষ্ক মরুভূমিগুলোতে থাকা পানির সমপরিমাণ পানি মঙ্গলে পাওয়া গেছে বলে জানিয়েছে নাসা। এ ছাড়া প্রতিনিয়তই মঙ্গল গ্রহের আবহাওয়ার পরিবর্তনের কথাও তারা জানায়।
যুক্তরাষ্ট্র নতুন এ মহাকাশ অভিযানের জন্য ২ হাজার ৫০০ কোটি থেকে ১৫ হাজার কোটি ডলার পর্যন্ত বিনিয়োগ করতে রাজি হয়েছে। তবে শুরুর দিকে মুনাফা অর্জনের চেয়ে এ অর্থ মহাকাশচারীদের সুরক্ষা খাতে ব্যয় করার আদেশ দেওয়া হয়েছে।
মহাকাশচারীরা যখন যাত্রা শেষে পৃথিবীতে ফিরে আসতেন, তা দেখেই মহাকাশ নিয়ে মহাভাবনায় পড়তেন কিশোর ওবামা। ওবামা বলেন, ২০৩০ সালের মধ্যে মঙ্গল গ্রহে মানুষ পাঠিয়ে আমেরিকার মহাকাশ ইতিহাসে নতুন অধ্যায় সূচনার মাঝে এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র।
এদিকে স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা এলোন মাস্ক দিন কয়েক আগে মঙ্গলে মানুষের বসতি স্থাপন নিয়ে পরিকল্পনা প্রকাশ করেন।
সূত্র: গিক

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement